kalerkantho

মঙ্গলবার । ১২ ফাল্গুন ১৪২৬ । ২৫ ফেব্রুয়ারি ২০২০। ৩০ জমাদিউস সানি ১৪৪১

ইউনিসেফ ও সেভ দ্য চিলড্রেনের বৈশ্বিক প্রতিবেদন

নিউমোনিয়ায় দেশে প্রতি ঘণ্টায় ১ শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক   

১৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে গত বছর প্রতি ঘণ্টায় একজন হিসাবে এক বছরে ১২ হাজারের বেশি শিশুর মৃত্যু হয়েছে নিউমোনিয়ায়, যাদের বয়স পাঁচ বছরের নিচে। এটি গত বছরে দেশে মোট শিশুমৃত্যুর ১৩ শতাংশ। তবে বিশ্বে নিউমোনিয়ায় প্রতি সেকেন্ডে এক শিশুর মৃত্যু হয়েছে। বিশ্ব নিউমোনিয়া দিবস উপলক্ষে ইউনিসেফ ও সেভ দ্য চিলড্রেন গতকাল মঙ্গলবার যৌথভাবে এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে। একযোগে লন্ডন, ঢাকা, নিউ ইয়র্ক ও বার্সেলোনা থেকে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদন অনুসারে, নিউমোনিয়ার সংক্রমণের দিক থেকে দক্ষিণ এশিয়ার দেশ হিসেবে বাংলাদেশ ভারত ও পাকিস্তানসহ অনেকে দেশের চেয়ে ভালো অবস্থায় আছে। নিউমোনিয়ায় মারা যাওয়া শিশুদের মধ্যে অর্ধেকের বেশি নাইজেরিয়া (এক লাখ ৬২ হাজার), ভারত (এক লাখ ২৭ হাজার), পাকিস্তান (৫৮ হাজার), গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো (৪০ হাজার) ও ইথিওপিয়ার (৩২ হাজার)।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশে এক বছর বয়সী শিশুদের ৯৭ শতাংশের বেশি পিভিসি ৩, ডিটিপি৩ ও এইআইবি ৩-এর আওতাভুক্ত। তার পরও দেশটি ২০১৬ সালে তার জনগণের প্রত্যেকের স্বাস্থ্যসেবার পেছনে মাত্র ছয় ডলার করে খরচ করে, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশকৃত সর্বনিম্ন সীমা ৮৬ ডলারের চেয়ে অনেক কম।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বে গত বছর পাঁচ বছরের কম বয়সী আট লাখের বেশি শিশু নিউমোনিয়ায় মারা যায়, যা গড়ে প্রতি ৩৯ সেকেন্ডে একটি। আবার দুই বছরের কম বয়সী যত শিশু মারা গেছে তাদের বেশির ভাগের জীবনের প্রথম মাসেই মৃত্যু হয়।

প্রতিবেদনের সঙ্গে ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর-এর বক্তব্য তুলে ধরা হয়েছে। সেখানে ফোর বলেন, নিরাময়যোগ্য এবং বেশির ভাগ ক্ষেত্রেই প্রতিরোধযোগ্য রোগ নিউমোনিয়াতে প্রতিদিন পাঁচ বছরের কম বয়সী প্রায় দুই হাজার ২০০ শিশু মারা যায়।

মন্তব্য



সাতদিনের সেরা