kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

ঢাকা গ্লোবাল ডায়ালগে রাম মাধব

ইন্দো-প্যাসিফিক কোনো স্ট্র্যাটেজিক ব্যবস্থা নয়

কূটনৈতিক প্রতিবেদক   

১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘ইন্দো-প্যাসিফিক’কে ভারত কোনো রাজনৈতিক বা স্ট্র্যাটেজিক ব্যবস্থা নয় বরং বাস্তবতা হিসেবে দেখে বলে জানিয়েছেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব। গতকাল সোমবার ঢাকার একটি হোটেলে ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ-২০১৯’-এ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা জানান। রাম মাধব ইন্দো-প্যাসিফিককে একটি নিরপেক্ষ অঞ্চল হিসেবে উল্লেখ করে বলেন, এই অঞ্চলের দেশগুলোর উচিত একতাবদ্ধ হওয়া এবং ভারত মহাসাগরীয় সংসদ গঠন করা।

রাম মাধব বলেন, ‘ইন্দো-প্যাসিফিক নিয়ে ভারতের মনোভাব হলো আমরা এখানে বিশেষ অঞ্চল বা বিশেষ আঞ্চলিক ব্যবস্থা চালু করছি না। ইন্দো-প্যাসিফিক একটি প্রকৃতিগত অঞ্চল। রাজনীতির ইতিহাসে আমরা অঞ্চল সৃষ্টির চেষ্টা করি। গত শতাব্দীতে আমরা এশিয়া-প্যাসিফিক সৃষ্টি করেছি। এটি ছিল দুটি মহাদেশের মধ্যে কৃত্রিম ব্যবস্থা। দুটি মহাদেশও নয়। একটি ভূখণ্ড। অন্যটি মহাসাগর।’ তিনি বলেন, ‘যখন আমরা ইন্দো-প্যাসিফিকের পক্ষে কথা বলি তখন আমরা আসলে প্রকৃতিগত অঞ্চলের কথা বলি। ভারতের চোখে এটি কোনো রাজনৈতিক বা কৌশলগত ব্যবস্থা নয়। এটি প্রকৃতিগত অঞ্চল এবং এটি বিদ্যমান।’

রাম মাধব আরো বলেন, এই অঞ্চল নিয়ে এখন এত আলোচনার কারণ এটি একুশ শতকের সবচেয়ে ঘটনাবহুল অঞ্চল। এখানে বিশ্বের ৫০ শতাংশ লোক বাস করে। বিশ্বের মোট জিডিপির ৬০ শতাংশ এখানে। এ অঞ্চলেই বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশগুলোর অবস্থান। এ অঞ্চল দিয়েই বিশ্বের ৬০ শতাংশ কনটেইনার বাণিজ্য, ৮০ শতাংশ জ্বালানি বাণিজ্য হয়।

রাম মাধব বলেন, ‘একুশ শতকে বৈশ্বিক অর্থনৈতিক শক্তি ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দিকে চলে আসছে। ২০৩০ সালের মধ্যে এটি সম্পন্ন হবে। আমাদের বুঝতে হবে এটি কোনো বিশেষ রাজনৈতিক বা স্ট্র্যাটেজিক ব্যবস্থা নয়। এটি বাস্তবতাকে স্বীকার করা।’ তিনি সার্বভৌমত্বকে সম্মান জানানো এবং শৃঙ্খলাভিত্তিক ব্যবস্থা থাকার ওপর গুরুত্বারোপ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা