kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

বুলবুলের পর পারাপার শুরু দুই নৌপথে

কালের কণ্ঠ ডেস্ক   

১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঘূর্ণিঝড় বুলবুলের কারণে বন্ধ থাকার পর দেশের দুই গুরুত্বপূর্ণ নৌপথে যানবাহন ও যাত্রী পারাপার শুরু হয়েছে। এর মধ্যে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে পারাপার শুরু হয় গত রবিবার দুপুর ১২টা থেকে। আর গতকাল সোমবার সকাল থেকে পারাপার স্বাভাবিক হয় শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথে।

ঘূর্ণিঝড়ের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে দুই দফায় ১৩ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ রাখে ঘাট কর্তৃপক্ষ। আবহাওয়া অনুকূলে আসায় রবিবার দুপুরে পুনরায় ফেরি চলাচল স্বাভাবিক হয়। দীর্ঘ সময় ফেরি বন্ধ থাকায় পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে আটকে থাকে কয়েক শ গাড়ি।

বিআইডাব্লিউটিসির পাটুরিয়া ঘাটের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, ঝুঁকি এড়াতে এই নৌপথে শনিবার রাত ১০টা থেকে রবিবার সকাল ৯টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রাখা হয়। পরে সীমিত আকারে ফেরি চলাচল শুরু হলেও আবহাওয়া পুনরায় খারাপ হয়ে পড়ে। তখন আবার দুপুর পর্যন্ত দুই ঘণ্টা ফেরি বন্ধ থাকে। বর্তমানে এই নৌপথে ছোট-বড় মিলিয়ে ১৮টি ফেরির মধ্যে ১৬টি চলাচল করছে।

এদিকে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথে গতকাল সকাল থেকে যান চলাচল স্বাভাবিক হয়। বিআইডাব্লিউটিসির কর্মকর্তারা জানান, ঘূর্ণিঝড়ের প্রভাবে শনিবার সকাল থেকে পদ্মা উত্তাল হয়ে ওঠে। এ কারণে শনিবার ভোর থেকে সব লঞ্চ ও স্পিড বোট চলাচল বন্ধ রাখা হয়। বিকেলে বন্ধ করে দেওয়া হয় ফেরি চলাচলও। আবহাওয়া কিছুটা অনুকূলে আসায় রবিবার বিকেলে দুটি ‘কে-টাইপ’ ফেরি ছাড়া হয়। নৌযান চলাচল স্বাভাবিক হয় গতকাল সকাল থেকে।

[প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন শিবালয়-ঘিওর-দৌলতপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি; শিবচর (মাদারীপুর) প্রতিনিধি এবং গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি]

মন্তব্য



সাতদিনের সেরা