kalerkantho

শুক্রবার । ৮ মাঘ ১৪২৭। ২২ জানুয়ারি ২০২১। ৮ জমাদিউস সানি ১৪৪২

পানগাঁওয়ে বসুন্ধরার কারখানায় আগুন নেভানোর মহড়া

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি   

১০ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পানগাঁওয়ে বসুন্ধরার কারখানায় আগুন নেভানোর মহড়া

পানগাঁওয়ে গতকাল বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ঢাকা প্লান্টে অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়। ছবি : কালের কণ্ঠ

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে দেশের দক্ষিণাঞ্চলে যখন মহাবিপদ সংকেত চলছে, সারা দেশে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে তখন ঢাকার কেরানীগঞ্জ উপজেলার পানগাঁও এলাকায় বসুন্ধরা গ্রুপের ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ঢাকা প্লান্টের একটি ফ্যাক্টরির চারতলা থেকে হঠাৎ করে কালো ধোঁয়ার কুণ্ডলী বের হতে দেখা যায়। এ ছিল আগুন নেভানোর মহড়ার জন্য কৃত্রিমভাবে সৃষ্ট ধোঁয়া। সঙ্গে সঙ্গে বেজে ওঠে ফ্যাক্টরির ইমার্জেন্সি সাইরেন। কিছুক্ষণের মধ্যেই বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ঢাকা প্লান্টের নিজস্ব অগ্নিনির্বাপণ ইউনিট ও ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপণ ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। পরে তারা আগুন নিয়ন্ত্রণে এনে ভবন থেকে ‘আহত অবস্থায়’ বেশ কয়েকজন শ্রমিককে নামিয়ে আনে। তাঁদের কয়েকজনকে সেখানেই ‘প্রাথমিক চিকিৎসা দেওয়া’ হয়। ‘গুরুতর আহত অনেককেই’ অ্যাম্বুল্যান্সে করে উন্নত চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়।

এভাবেই সফলভাবে সম্পন্ন হয়েছে বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ঢাকা প্লান্টের অগ্নিনির্বাপণ মহড়া। এরপর ফ্যাক্টরির কর্মচারীদের শেখানো হয় ফায়ার ডিস্টিংগুইশের (অগ্নিনির্বাপণ যন্ত্রপাতি) ব্যবহার।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মো. মোস্তফা মোহসীনের নেতৃত্বে এ মহড়া অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের সেক্টর ‘এ’-এর চিফ হিউম্যান রিসোর্স অফিসার্স ক্যাপ্টেন (অব.) শেখ এহসান রেজা, ঢাকা প্লান্টের এএইচআর হেড অব ডিভিশন সাদ তানভীর, বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড অ্যান্ড বিটিএল প্লান্টের হেড অব অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স জাহানে আলম শিমুল, বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজের জিএম (অপারেশন) নাজমুন হাবীব, এএইচআর ম্যানেজার মো. ইসমাইল শেখ, বসুন্ধরা গ্রুপ ঢাকা প্লান্টের সিনিয়র অফিসার (সিকিউরিটি) মো. হাফিজুর রহমান, বসুন্ধরা গ্রুপ ঢাকা প্লান্টের ফায়ার অ্যান্ড সেফটি কর্মকর্তা মো. রুবেল মিয়া প্রমুখ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মো. মোস্তফা মোহসীন বলেন, ‘আমাদের জাতীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ চলমান রয়েছে। এ উপলক্ষে আজ কেরানীগঞ্জের বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ফ্যাক্টরিতে অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত হলো। বসুন্ধরা গ্রুপের সহযোগিতায় আমরা সফলভাবে মহড়া সম্পন্ন করতে পেরেছি।’

মন্তব্য



সাতদিনের সেরা