kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

‘বঙ্গবন্ধু কখনো আপস করেননি’

নিজস্ব প্রতিবেদক   

৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লিট ফেস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আয়োজন করা হয়েছে নানা অধিবেশন। গতকাল শুক্রবার ‘শেখ মুজিব : আইকন অব পোস্ট-কলোনিয়াল লিবারেশন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশ নিয়ে ভারতের রাজনীতিবিদ ও লেখক শশী থারুর বলেন, ‘বঙ্গবন্ধু কখনো কারো সঙ্গে আপস করেননি। অন্যায়ের সঙ্গে কখনো তিনি আপস করেননি। সব সময় বাংলাদেশকে ভালোবেসেছেন। ভালোবেসেছেন এ দেশের মানুষকে। তাঁর মতো ক্যারিসমাটিক নেতা উপমহাদেশে খুব বেশি নেই।’

উদাহরণ দিয়ে শশী থারুর বলেন, বাংলা ভাষা ও সংস্কৃতির প্রতি অন্তঃপ্রাণ ছিলেন বঙ্গবন্ধু। একবার একটি মিটিংয়ে অংশ নেন বঙ্গবন্ধু এবং ইন্দিরা গান্ধী। সেই সময় ইন্দিরা গান্ধী ইংরেজিতে বক্তব্য দিলেও বঙ্গবন্ধু উঠেই বললেন, অন্য ভাষা নয়, শুধু বাংলা, বাংলা এবং বাংলা।

লেখক ও রাজনীতিবিদ শশী থারুরের এ পর্যন্ত ১৬টি বই প্রকাশিত হয়েছে। গুরুত্বপূর্ণ নানা সাহিত্য পুরস্কার ছাড়াও তিনি পেয়েছেন কমনওয়েলথ লেখক পুরস্কার। লেখালেখির পাশাপাশি তিনি ভারতের জাতীয় রাজনীতির সঙ্গে জড়িত আছেন।

বঙ্গবন্ধুকে নিয়ে আয়োজিত এ অধিবেশনে শশী থারুর ছাড়াও বক্তব্য দেন বিশিষ্ট গবেষক ও সাংবাদিক আফসান চৌধুরী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল চৌধুরী। আলোচনা সঞ্চালনা করেন অধ্যাপক সামসাদ মর্তুজা।

মন্তব্য



সাতদিনের সেরা