kalerkantho

বুধবার । ১২ কার্তিক ১৪২৭। ২৮ অক্টোবর ২০২০। ১০ রবিউল আউয়াল ১৪৪২

‘শ্রমিকদের সংগঠন করার অধিকার হরণ করা হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক   

৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



‘শ্রমিকদের সংগঠন করার অধিকার হরণ করা হচ্ছে’

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে আইএলও কনভেনশন ১০২ এবং ১৯০ অনুস্বাক্ষর করার দাবিতে বিক্ষোভ করে। ছবি : কালের কণ্ঠ

শ্রমিকদের সংগঠন করার সাংবিধানিক অধিকার হরণ করা হচ্ছে বলে অভিযোগ করেছেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতারা। গতকাল শুক্রবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ অভিযোগ করা হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ। শ্রমিক নেতা সাদেকুর রহমান শামীমের পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন সংগঠনের কার্যকরী সভাপতি কাজী রুহুল আমিন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, জালাল হাওলাদার, এম এ শাহীন, সাইফুল্লাহ আল মামুন, মঞ্জুর মঈন, জয়নাল আবেদীন, আজিজুল ইসলাম, মো. শাজাহান, শফিকুল ইসলাম পাঙ্খা, এমদাদুল হক, জাহাঙ্গীর আলম প্রমুখ।

সমাবেশে নেতারা বলেন, ইউনিয়ন গঠন করলে শ্রমিকদের বিরুদ্ধে আক্রমণ চালানো শ্রম আইনের ১৯৫ ধারার বিচারে মালিকের শাস্তিযোগ্য অপরাধ। তা সত্ত্বেও চৈতী গ্রুপের তিনটি এবং সুপারটেক্স কারখানায় দুই শতাধিক ইউনিয়ন সদস্য ও ইউনিয়নের কার্যকর কমিটির কর্মকর্তাকে বেআইনিভাবে চাকরিচ্যুত করা হয়েছে। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে।

মন্তব্য