kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

গাজীপুরে মুক্তিযুদ্ধ মন্ত্রী

রাজাকারদের তালিকা প্রকাশ ১৬ ডিসেম্বরের মধ্যে

১৫ হাজার মুক্তিযোদ্ধা পাবেন ঘরবাড়ি

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে রাজাকারদের তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক।

গতকাল শুক্রবার সকালে গাজীপুর শহরের বঙ্গতাজ অডিটরিয়ামে আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক উপকমিটির উদ্যোগে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময়সভার উদ্বোধনী বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে আর্থিকভাবে অসচ্ছল ১৫ হাজার মুক্তিযোদ্ধাদের ঘরবাড়ি দেওয়া হবে। প্রতিটি বাড়ির মূল্য হবে ১৫ লাখ টাকা। আগামী জানুয়ারিতে প্রত্যেক মুক্তিযোদ্ধাকে পরিচয়পত্র দেওয়া হবে। তাঁরা কী কী সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন, পরিচয়পত্রের পেছনে সেসব লেখা থাকবে। আগামী জানুয়ারিতে মুক্তিযোদ্ধাদের সব কবর একই ডিজাইনে করে দেওয়া হবে।

পাঠ্যসূচিতে মুক্তিযুদ্ধের গৌরবগাথা যেমন থাকবে একই সঙ্গে একাত্তর সালে পাকিস্তানি হানাদার বাহিনী এবং তাদের দোসর আলবদর, আলশামস, জামায়াতে ইসলাম, রাজাকারদের কী ভূমিকা ছিল—তাও পাঠ্যপুস্তকে লেখা থাকবে জানিয়ে তিনি বলেন, ২০২০ সাল থেকে বিসিএস পরীক্ষায় নতুন করে ১০০ নম্বর প্রবর্তিত হবে। ওই ১০০ নম্বরের মধ্যে ৫০ থাকবে ২৩ বছরের মুক্তিসংগ্রামের ওপর এবং বাকি ৫০ থাকবে মুক্তিযুদ্ধের ওপর।

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক উপকমিটির চেয়ারম্যান মো. রশিদুল আলম।

মন্তব্য



সাতদিনের সেরা