kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

লিট ফেস্ট

শুক্রবারে জমজমাট সাহিত্যাসর

শিশু-কিশোরদের উজ্জ্বল উপস্থিতি

নওশাদ জামিল   

৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শুক্রবারে জমজমাট সাহিত্যাসর

বাংলা একাডেমিতে গতকাল লিট ফেস্টের দ্বিতীয় দিনে গল্পবিষয়ক অধিবেশনে অতিথিরা। ছবি : কালের কণ্ঠ

সকাল পেরিয়ে দুপুরের পর থেকেই দেখা দেয় হালকা বৃষ্টি। তবে প্রকৃতির এই বৈরিতা উপেক্ষা করেও আগ্রহী মানুষের পদচারণে মুখর হয়ে ওঠে সাহিত্যাসর ঢাকা লিট ফেস্ট। অসংখ্য শিশু-কিশোরের উজ্জ্বল উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। শিল্প-সাহিত্য, সংস্কৃতি, চলচ্চিত্র, নাটক, রাজনীতিসহ নানা বিষয়ের গুরুত্বপূর্ণ অধিবেশনগুলোয় সাগ্রহে অংশ নেয় উৎসাহী লোকজন। এ ছাড়াও দর্শনার্থীরা উপভোগ করে চলচ্চিত্রসহ নানা প্রদর্শনী। বইয়ের স্টলগুলোয়ও দেখা যায় ভিড়বাট্টা। সব মিলিয়ে গতকাল শুক্রবার ছুটির দিনে জমজমাট ছিল সাহিত্যাসর ঢাকা লিট ফেস্ট। আজ শনিবার উৎসব শেষ হবে। আজ সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ আন্তর্জাতিক সাহিত্য উৎসব।

ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিনের সকালটি ছিল যেন শিশু-কিশোরদের দখলে। সকালের সেশনে কসমিক টেন্ট ও নজরুল মঞ্চ মুখরিত ছিল তাদের কলতানে। কসমিক টেন্টে বিজ্ঞান বাক্সের রাতুল খানের সঙ্গে শিশুরা মেতেছিল বিজ্ঞান নিয়ে মজার সব খেলায়। ‘ফান উইথ ফিজিকস’ শীর্ষক অনুষ্ঠানে রাতুল খান ৭-১০ বছর বয়সী শিশুদের সঙ্গে পদার্থবিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এ সময় উপহার হিসেবে বিজ্ঞানসামগ্রী পেয়ে খুশি হয় শিশুরাও। একই সময় শিশুদের সঙ্গে উপস্থিত ছিলেন ব্রিটিশ চিত্রকর, অ্যানিমেটর এবং লেখক ক্রুটিস জবলিং। নজরুল মঞ্চে ‘চিলড্রেন্স ওয়ার্ল্ডস ফ্যান্টাসি’ শীর্ষক আয়োজন ছিল ছয় থেকে ১০ বছর বয়সী শিশুদের জন্য। শিশুরা মন্ত্রমুগ্ধ হয়ে শুনছিল জবলিংয়ের সৃষ্ট বিভিন্ন চরিত্রের গল্প।

দুপুরের দিকে ‘যে গল্পের পাঠক নেই’ শীর্ষক অধিবেশনে কালের কণ্ঠ’র ভারপ্রাপ্ত সম্পাদক ও কথাসাহিত্যিক মোস্তফা কামাল বলেন, ‘গল্পের মধ্যে গল্প থাকাটা জরুরি। ছোটগল্প কিংবা উপন্যাসে যদি গল্প থাকে, গল্পে যদি নতুনত্ব থাকে, পাঠক তা গ্রহণ করবেই।’ মোস্তফা কামাল আরো বলেন, সমাজ, রাষ্ট্র, ব্যক্তিজীবন নানা ঘটনাময়। গল্পময়। অনেক গল্পই থেকে যায় অগোচরে। সমাজ-রাষ্ট্রের নানা বিষয় রয়েছে, যা কখনো প্রকাশ হয়নি। সেসব গল্পই তুলে ধরা উচিত।’ কথাসাহিত্যিক পারভেজ হোসেনের সঞ্চালনায় এ অধিবেশনে গল্প নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক মশিউল আলম, পাপড়ি রহমান ও স্বকৃত নোমান।

বাংলা একাডেমির নজরুল মঞ্চে ‘হার স্টোরি’ শিরোনামের অধিবেশনে উপস্থিত শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ‘আমাদের জীবনে নারীর গল্প বাদ দিলে গল্প খুবই সামান্য। কিন্তু গল্পে নারীকে তুলে ধরলে তা পরিপূর্ণতা পায়। তাই নারীদের পুরুষের পাশাপাশি সমান জায়গায় তুলে আনতে হবে।’ তিনি বলেন, ‘শুধু আমাদের সমাজ নয়, সারা বিশ্বেই নারীদের গল্প চাপা পড়ে যায়। ইতিহাসে মাত্র কয়েকজনের কথা আসে, সকলেরটা আসে না।’

দুপুরে আব্দুল করিম সাহিত্যবিশারদ অডিটরিয়ামে ‘সমাজ ও সত্তা : দ্বান্দ্বিক বিরোধ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন কথাসাহ্যিতিক হরিশংকর জলদাস, শাহীন আখতার, আনিসুল হক, মাসরুর আরেফিন ও কবি কবীর হুমায়ুন। 

তাঁর আগে একই অডিটরিয়ামে ইতিহাসবিদ উইলিয়াম ড্যালরিম্পল তাঁর লেখা নতুন বই ‘দ্য অ্যানারকি : দ্য রিলেন্টলেস রাইজ অব দ্য ইস্ট ইন্ডিয়া কম্পানি’ নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, মোগল সম্রাটরা শাসন করার সময় ইংরেজকে বন্ধু হিসেবে গ্রহণ করার চেষ্টা করলেও ইংরেজরা কখনো বন্ধুসুলভ আচরণ করেনি। তখন ভারত, বাংলা, আফগানিস্তানসহ নানা অঞ্চল থেকে ইংরেজরা প্রচুর সম্পদ নিয়ে গেছে লুট করে।’

‘নো ওয়ার্ল্ড ফর উইমেন’ শীর্ষক অধিবেশনে প্যানেলিস্ট হিসেবে ছিলেন ভারতীয় পুরস্কারজয়ী লেখিকা ও সাংবাদিক প্রিয়াংকা দুবে, জাতিসংঘ বাংলাদেশের আঞ্চলিক সমন্বয়কারী মিয়া সেপ্পো, বাংলাদেশের নারীবাদী লেখক মাহীন সুলতান। সঞ্চালক ছিলেন সমাজকর্মী তাশফি হোসেইন।

মন্তব্য



সাতদিনের সেরা