kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

সংক্ষিপ্ত

জেমকন সাহিত্য পুরস্কার পেলেন শাহীন আখতার

নিজস্ব প্রতিবেদক   

৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জেমকন সাহিত্য পুরস্কার পেলেন শাহীন আখতার

বাংলা একাডেমিতে গতকাল জেমকন তরুণ কথাসাহিত্য ও কবিতা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে পুরস্কারজয়ীরা। ছবি : কালের কণ্ঠ

তিন বিভাগে তিন লেখককে গতকাল বৃহস্পতিবার দেওয়া হয় জেমকন পুরস্কার। তার মধ্যে জেমকন সাহিত্য পুরস্কার পেলেন কথাসাহিত্যিক শাহীন আখতার। ‘অসুখী দিন’ উপন্যাসের জন্য তাঁকে পুরস্কার দেওয়া হয়। লিট ফেস্ট উপলক্ষে গতকাল সন্ধ্যায় ঢাকার একটি হোটেলে শাহীন আখতারের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে পুরস্কারের অর্থমূল্য আট লাখ টাকার চেক তুলে দেন জেমকন গ্রুপের পরিচালক কাজী আনিস আহমেদ ও ক্রেস্ট তুলে দেন কবি হাবীবুল্লাহ সিরাজী। অনুভূতি প্রকাশ করে শাহীন আখতার বলেন, “পুরস্কারপ্রাপ্ত বই ‘অসুখী দিন’ এমন এক বিষয়ে যে এ নিয়ে আমাদের আগ্রহ কম। আমরা একাত্তর সালের মুক্তিযুদ্ধ, বড়জোর বায়ান্নর ভাষা আন্দোলন—পেছনের এ সময়কালে আমাদের ইতিহাস খুঁজি, সাহিত্য খুঁজি। আর এ উপন্যাসের হৃৎপিণ্ডটাই হচ্ছে গত শতকের চল্লিশের দশক। জেমকন পুরস্কার ‘অসুখী দিন’ পাঠে পাঠককে আগ্রহী করবে আশা করি।”

তার আগে জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার ও তরুণ কবিতা পুরস্কার তুলে দেওয়া হয়। এবার কথাসাহিত্য বিভাগে তরুণদের মধ্যে এ পুরস্কার পেলেন ভারতের অভিষেক সরকার ও কবিতায় বাংলাদেশের রফিকুজ্জামান রণি। গতকাল লিট ফেস্টের প্রথম দিন বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ পুরস্কার দেওয়া হয়। অভিষেক সরকারের ছোটগল্পের পাণ্ডুলিপি ‘নিষিদ্ধ’ ও রফিকুজ্জামান রণির ‘ধোঁয়াশার তামাটে রঙ’ কবিতার পাণ্ডুলিপির জন্য তাঁদের পুরস্কৃত করা হয়। জেমকন গ্রুপের পরিচালক কাজী আনিস আহমেদ তাঁদের হাতে পুরস্কার হিসেবে এক লাখ টাকা ও ক্রেস্ট তুলে দেন।

মন্তব্য



সাতদিনের সেরা