kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

কক্সবাজারে জন্ম নিবন্ধন

‘পুনরায় শুরু করতে কেন নির্দেশ নয়’

নিজস্ব প্রতিবেদক   

৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কক্সবাজারের চারটি পৌরসভা এবং ৭১টি ইউনিয়নে জন্ম নিবন্ধন কার্যক্রম পুনরায় শুরু করতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে পুনরায় জন্ম নিবন্ধন কার্যক্রম শুরু করতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে রুলে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার ওই রুল জারি করেন। স্থানীয় সরকার সচিব, স্থানীয় সরকার বিভাগের জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ও কক্সবাজারের জেলা প্রশাসককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

কক্সবাজারের বাসিন্দা সুপ্রিম কোর্টের আইনজীবী নাসরিন সিদ্দিকা লিনার করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ওই আদেশ দেওয়া হয়। রিট আবেদনকারী নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

আদেশের পর নাসরিন সিদ্দিকা লিনা বলেন, অনুপ্রবেশকারী রোহিঙ্গারা যাতে বাংলাদেশের নাগরিকত্ব লাভসহ পরিচয়পত্র গ্রহণ করতে না পারে সে জন্য কক্সবাজারের চারটি পৌরসভা এবং ৭১টি ইউনিয়নের জন্ম নিবন্ধন কার্যক্রম বন্ধ রয়েছে। এ কারণে কক্সবাজারের কেউ বিদ্যালয়ে ভর্তি, পাসপোর্ট করতে এবং ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করাতে পারছে না। নতুন কেউ অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে পারছে না। ফলে স্থানীয় বাসিন্দারা চরম ভোগান্তির শিকার হচ্ছে। এ কারণেই রিট আবেদন করা হয়েছে।

‘২০ মাস ধরে বন্ধ জন্ম নিবন্ধন’ শিরোনামে স্থানীয় একটি দৈনিকে গত মে মাসে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট আবেদনটি করা হয়েছিল।

মন্তব্য



সাতদিনের সেরা