kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

মার্চে শুরু বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণকাজ

সিরাজগঞ্জ ও টাঙ্গাইল প্রতিনিধি   

৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী বছরের মার্চে জাতির পিতার জন্মশতবার্ষিকীতে সিরাজগঞ্জে বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণকাজ শুরু করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। তিনি বলেছেন, ট্রেন চলাচলের কারণে বঙ্গবন্ধু সেতু হুমকির মুখে পড়েছে। ওই সেতুতে একটি লেন থাকায় ট্রেন চলাচলে দুর্ভোগ হয়। তা ছাড়া ভারত-বাংলাদেশে পণ্য পরিবহনে ভারী ওয়াগন বহনে সেতুটিও সক্ষম নয়। এসব দিক বিবেচনা করে সরকার বঙ্গবন্ধু সেতুর উত্তর পাশ দিয়ে রেল সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে।

গতকাল মঙ্গলবার দুপুরে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়, রেলস্টেশনসহ আশপাশের এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এ সময় সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আবু ইউসুফ সূর্য, কে এম হোসেন আলী হাসানসহ মন্ত্রীর সফরসঙ্গীরা উপস্থিত ছিলেন।

রেলমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণে এরই মধ্যে টেন্ডারসহ যাবতীয় প্রক্রিয়া প্রায় শেষ হয়েছে। অপেক্ষা শুধু নির্মাণকাজ শুরুর। আগামী ১৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এই সেতুর নির্মাণকাজ উদ্বোধন করবেন। যা আগামী চার বছরের মধ্যে শেষ হবে।

নূরুল ইসলাম সুজন বলেন, ‘বঙ্গবন্ধু সেতু থেকে ৩০০ গজ উজানে ডুয়েল গেজের বঙ্গবন্ধু রেল সেতুটি নির্মাণ করা হবে। এতে ডাবল লাইন থাকবে। ভারত থেকে যেসব ভারী পণ্য আমাদের দেশে আসে, তার ভারী ওয়াগন বহনে সেতুটি সক্ষম হবে।’

এর আগে গতকাল সকালে টাঙ্গাইলের যমুনা নদীর পাড়ে প্রস্তাবিত বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণের স্থান পরিদর্শন শেষে একই তথ্য জানান রেলমন্ত্রী। এ সময় টাঙ্গাইলের জেলা প্রশাসক শহীদুল ইসলাম, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়সহ রেলওয়ে বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা