kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

পাকিস্তানে গোলাম আযমকে স্মরণ

বিশেষ প্রতিনিধি   

২৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানে গোলাম আযমকে স্মরণ

বাংলাদেশের স্বাধীনতা ঠেকাতে ও পাকিস্তানের অখণ্ডতা রক্ষায় একাত্তরের মানবতাবিরোধী অপরাধী গোলাম আযমকে স্মরণ করেছে পাকিস্তানের জামায়াতে ইসলামী। গতকাল বুধবার গোলাম আযমের মৃত্যুবার্ষিকীতে পাকিস্তানের জামায়াতে ইসলামীর করাচি শাখা তাদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে তাঁর ছবিসহ বার্তা প্রকাশ করে।

ওই বার্তায় গোলাম আযম সম্পর্কে বলা হয়েছে, সাবেক পূর্ব পাকিস্তানের অধ্যাপক গোলাম আযম সব সময় অখণ্ড পাকিস্তানের পতাকার বাহক ছিলেন। গোলাম আযম আগ্রাসী বাহিনীর বিরুদ্ধে নেতৃত্ব দেওয়া নেতা।

২০১৩ সালের ১৫ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ গোলম আযমকে ৯০ বছরের কারাদণ্ড দেন। গোলাম আযমের বিরুদ্ধে আনা পাঁচ ধরনের ৬১টি অভিযোগের সবগুলোই প্রমাণিত হয়েছে বলে রায়ে উল্লেখ করা হয়। ৬১টি অভিযোগের মধ্যে মানবতাবিরোধী অপরাধ ষড়যন্ত্রের অভিযোগ ছয়টি, মানবতাবিরোধী অপরাধ পরিকল্পনার অভিযোগ তিনটি, মানবতাবিরোধী অপরাধ উসকানি দেওয়ার অভিযোগ ২৮টি, মানবতাবিরোধী অপরাধের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ ২৩টি এবং হত্যা ও নির্যাতনের অভিযোগ একটি।

ট্রাইব্যুনালের রায়ে বলা হয়, তিনি (গোলাম আযম) যে অপরাধ করেছেন, তা মৃত্যুদণ্ডতুল্য। কিন্তু তাঁর বয়স বিবেচনা করে ট্রাইব্যুনালে তাঁকে ৯০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত গোলাম আযমকে পাকিস্তান জামায়াতে ইসলামী মানবতার জন্য আজীবন সংগ্রামী হিসেবে অভিহিত করেছে এবং ট্রাইব্যুনালের বিচার নিয়ে সমালোচনা করেছে। গোলাম আযম ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবেন বলেও পাকিস্তানের জামায়াত দাবি করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা