kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

জাপানের সম্রাটকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ রাষ্ট্রপতির

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাপানের নতুন সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকোকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বাংলাদেশ-জাপানের মধ্যকার সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য এ আমন্ত্রণ জানানো হয়। ২০২২ সালে অনুষ্ঠানটি উদ্‌যাপন করা হবে।

রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদীন জানান, মঙ্গলবার রাতে জাপানের রাজধানীতে ইম্পেরিয়াল প্যালেসে সম্রাট ও সম্রাজ্ঞী আয়োজিত অভিষেক-পরবর্তী ভোজসভায় বাংলাদেশ রাষ্ট্রপতি তাঁদের এ আমন্ত্রণ জানান।

সম্রাট নারুহিতো ও তাঁর স্ত্রী তাঁদের প্রাসাদে বিভিন্ন দেশের সরকারপ্রধান, রাষ্ট্রপ্রধান ও উচ্চপদস্থ কর্মকর্তা, বিশিষ্ট ব্যক্তিদেরসহ প্রায় ৪০০ অতিথিকে আপ্যায়ন করেন।

মঙ্গলবার বিকেলে ইম্পেরিয়াল প্যালেসে জাপানের নতুন সম্রাট ১৭৪টি দেশ ও অঞ্চলের প্রায় দুই হাজার নেতা ও প্রতিনিধির সামনে আনুষ্ঠানিকভাবে নিজেকে জাপানের ১২৬তম সম্রাট ঘোষণা করেন। ৮৫ বছর বয়সী এমেবিতাস আকিতো সিংহাসন ত্যাগের পর তাঁর ৫৯ বছর বয়সী ছেলে নারুহিতো গত ১ মে জাপানের সম্রাট হিসেবে সিংহাসনে অধিষ্ঠিত হন।

ভোজসভার সময় নারুহিতো আনুষ্ঠানিক টোইলকোট ও মেডেল পরিধান করেন। মাসাকো সাদা রঙের লম্বা পোশাক ও একটি মুকুট পরেন। তাঁরা জাপানি খাবার পরিবেশন করার আগে অতিথিদের শুভেচ্ছা জানান।

প্রেসসচিব বলেন, রাষ্ট্রপতি এ সময় সম্রাট ও সম্রাজ্ঞীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতা, সংস্কৃতি বিনিময় ও দ্বিপক্ষীয় সফরের মাধ্যমে জাপান ও বাংলাদেশের মধ্যে ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি থেকে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। জাপান বাংলাদেশের একটি প্রধান উন্নয়ন সহযোগী। দেশটি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন সহযোগিতা বাড়াচ্ছে।

প্রেসসচিব আরো জানান, রাষ্ট্রপতি সম্রাট ও সম্রাজ্ঞীর দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করেন। রাষ্ট্রপতির সহধর্মিণী রাশিদা খানম এ সময় তাঁর সঙ্গে ছিলেন। সূত্র : বাসস।

 

মন্তব্য



সাতদিনের সেরা