kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

সোনাদিয়ায় শিল্প-কারখানা স্থাপন নয় : প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ ডেস্ক   

২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সোনাদিয়ায় শিল্প-কারখানা স্থাপন নয় : প্রধানমন্ত্রী

রাশিয়ান একাডেমি অব সায়েন্সের ইনস্টিটিউট অব ওরিয়েন্টাল স্টাডিজের অধ্যাপক ড. ভি নাওমকিনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করে রুশ ভাষায় অনূদিত ও প্রকাশিত ‘শেখ মুজিবুর রহমান অ্যান্ড বার্থ অব বাংলাদেশ’সহ তিনটি বই হস্তান্তর করেন। ছবি : ফোকাস বাংলা

সোনাদিয়ায় কোনো ধরনের শিল্প-কারখানা স্থাপন না করার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, কক্সবাজারের এই দ্বীপটিতে শুধু ইকো ট্যুরিজম উন্নত করা হবে।

গতকাল রবিবার বিকেলে প্রধানমন্ত্রী তাঁর কার্যালয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’ এর ওপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা উপভোগকালে সংশ্লিষ্টদের এই নির্দেশনা দেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, বাংলাদেশ অর্থনৈতিক জোন কর্তৃপক্ষ (বেজা) এই শিল্পনগরের বিভিন্ন আঙ্গিকগত দিক তুলে ধরে এই পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনটি উপস্থাপন করেন। প্রধানমন্ত্রী গভীর মনোযোগের সঙ্গে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রত্যক্ষ করেন ও নির্দেশনা দেন।

শেখ হাসিনা বেজা কর্তৃপক্ষকে শ্রমিকদের আবাসন এবং একই সঙ্গে শিল্প এবং আইটি ক্ষেত্রের বর্জ্য ব্যবস্থাপনা এবং পরিবেশের বিষয়ে লক্ষ রাখার জন্য নির্দেশনা দেন। তিনি একই সঙ্গে এই শিল্পনগরকে জলোচ্ছ্বাস এবং সাইক্লোনসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প এবং বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানসহ সংশ্লিষ্টরা এ সময় উপস্থিত ছিলেন।

রুশ ভাষায় প্রকাশিত তিন বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর রুশ ভাষায় অনূদিত ও প্রকাশিত তিনটি বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে। বইগুলো হলো—শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের জন্ম, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী এবং শেখ হাসিনার সঙ্গে অধ্যাপক ড. ভি নাওমকিনের আলাপচারিতা। অনুবাদক ও প্রকাশক রাশিয়ান একাডেমি অব সায়েন্সের ও অরিয়েন্টাল স্টাডিজের অধ্যাপক ড. ভি নাওমকিন প্রধানমন্ত্রীর কার্যালয়ে গতকাল রবিবার সকালে বইগুলো শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন।

ভিয়েতনামের সঙ্গে বাণিজ্য জোরদারের আহ্বান প্রধানমন্ত্রীর : এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পারস্পরিক মুনাফার স্বার্থে বাংলাদেশ এবং ভিয়েতনামের মধ্যে ব্যবসা-বাণিজ্য জোরদার করার ওপর গুরুত্বারোপ করেছেন। ভিয়েতনামের রাষ্ট্রদূত ত্রাণ ভ্যান খোয়া গতকাল সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাঁর সঙ্গে বিদায়ী সাক্ষাৎকালে শেখ হাসিনা এ কথা বলেন। সূত্র : বাসস।

 

মন্তব্য



সাতদিনের সেরা