kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

মাস্টারকার্ডের প্রতিবেদন

বিশ্বে মুসলিম নারীদের ভ্রমণ বেড়েছে

বছরে ব্যয় ৮০০০ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক   

২০ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বজুড়ে মুসলিম নারীদের ভ্রমণ বেড়েছে। গত বছর ছয় কোটি ৩০ লাখ মুসলিম নারী ভ্রমণকারী তাঁদের ভ্রমণের পেছনে আট হাজার কোটি মার্কিন ডলার ব্যয় করেছেন। বিশ্বব্যাপী ভ্রমণের বাজারের আকার ও প্রভাব ক্রমাগত বাড়ায় আগামী দিনে এই ভ্রমণকারীর সংখ্যা আরো বাড়বে বলে আশা করা হচ্ছে। মাস্টারকার্ড ও ক্রিসেন্টরেটিংয়ের প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। তাতে বলা হয়েছে, গত বছর ২৮ শতাংশ মুসলিম নারী একা ভ্রমণ করেছেন। 

প্রতিবেদনে বলা হয়েছে, এই ভ্রমণকারীদের প্রায় দুই-তৃতীয়াংশের বয়স ৪০ বছর বা তার চেয়ে কম, যা সুস্পষ্টভাবে ইঙ্গিত দেয় যে তরুণ মুসলিম নারীরা পর্যটন শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। ওই মুসলিম নারীরা তাঁদের ভ্রমণ গন্তব্যে থাকা-খাওয়াসহ যাবতীয় সব তথ্যের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সহায়তা নিয়েছেন।

ক্রিসেন্টরেটিং ও হালালট্রিপ মার্কেটিং বিভাগের প্রধান রৌধা জাইনি এ প্রসঙ্গে বলেন, মুসলিম নারীদের ক্রমবর্ধমান ভ্রমণ বাজারে এই অগ্রগতি সত্ত্বেও এ খাতটি নিয়ে খুব স্বল্প পরিসরে গবেষণা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অন্যান্য খরচ ও ব্যয় বাদ দিয়ে নারীদের কাছে আগের চেয়ে বেশি অর্থ থাকছে, যার ফলে বেশির ভাগ নারীই ইদানীং প্রতিবছর দুই থেকে তিনবার বিদেশ ভ্রমণ করছেন। ভ্রমণের ক্ষেত্রে অবসরকে অগ্রাধিকার দেওয়া হয় ৯০ শতাংশ, ধর্মীয় ক্ষেত্রে ২১ শতাংশ এবং ব্যবসায় ১১ শতাংশ।

 

মন্তব্য



সাতদিনের সেরা