kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

পরিবহন নিয়ে একগাদা অভিযোগ শিক্ষার্থীদের

বাকৃবি প্রতিনিধি   

১৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পরিবহন ব্যবস্থা নিয়ে নানা অভিযোগ তুলেছেন শিক্ষার্থীরা। বাস সংকট, পুরনো সময়সূচিতে বাস চলাচল, শিক্ষার্থীদের বাসে তদারকির অভাব, যথাযথ নিয়ম-কানুন না থাকাসহ আরো অনেক অভিযোগ তুলেছেন তাঁরা। শিক্ষার্থীরা বলছেন, এসব অভিযোগ নিয়ে দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দ্বারস্থ হলেও কোনো সমাধান হয়নি।

পরিবহন শাখায় খোঁজ নিয়ে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও কর্মকর্তাদের জন্য রয়েছে চারটি মিনিবাস। এর মধ্যে একটি শীতাতপ নিয়ন্ত্রিত। অন্যদিকে পাঁচ হাজারের অধিক শিক্ষার্থী, প্রায় দেড় হাজার কর্মচারী এবং বিশ্ববিদ্যালয়ে কর্মরতদের পোষ্যদের পরিবহনের জন্য রয়েছে মাত্র চারটি বাস।

শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের জন্য আলাদা বাস থাকলেও কর্মচারীদের জন্য কোনো বাস নেই। ফলে শিক্ষার্থীদের বাসেই যাতায়াত করেন তাঁরা। বাসের সংখ্যা কম হওয়ায় বেশির ভাগ শিক্ষার্থীকে দাঁড়িয়ে থেকেই যাতায়াত করতে হয়।

নাম প্রকাশে অনিচ্ছুুক এক শিক্ষার্থী বলেন, ‘বেশির ভাগ ছাত্রী হলের সামনে থেকে বাসে ওঠেন। এ কারণে বেশির ভাগ সময় তাঁরা কোনো আসন পান না। বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে একাধিকবার জানানো হলেও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।’

অনেক বহিরাগত এবং ক্যাম্পাসের আশপাশের স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয়ের বাসে যাতায়াত করেন। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন এসব বিষয়ে কখনো কোনো ব্যবস্থা নেয়নি।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন শাখার পরিচালক অধ্যাপক ড. সুবাশ চন্দ্র দাশ বলেন, ‘পর্যাপ্ত বাস নেই। সামনের ডেলটা প্রকল্পের অর্থ ছাড় পেলে আরো চারটি বাস কেনা হবে। আশা করি তখন আর ভোগান্তি থাকবে না।’

মন্তব্য



সাতদিনের সেরা