kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

ক্লিফটন গ্রুপের অবৈধ গুদাম থেকে বন্ড পণ্য জব্দ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও চট্টগ্রাম   

১৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বন্ড সুবিধায় এনে অবৈধভাবে খোলাবাজারে বিক্রির আগেই চট্টগ্রামে বিপুল পরিমাণ তৈরি পোশাক শিল্পের কাঁচামাল ধরা পড়েছে। গত মঙ্গলবার তিনটি গুদাম থেকে এসব জব্দ করেছে চট্টগ্রাম বন্ড কমিশনারেট। চট্টগ্রামের আমিন জুট মিলের গুদাম ভাড়া নিয়ে কয়েক বছর ধরে এই অবৈধ কাজটি করছিল চট্টগ্রামের শীর্ষ শিল্প প্রতিষ্ঠান ক্লিফটন গ্রুপ। বন্ড কমিশনারেটের দল এসব গুদাম থেকে ২০৫ মেট্রিক টন গার্মেন্ট কাঁচামাল জব্দ করে। এগুলোতে সাড়ে চার কোটি টাকার শুল্ক ফাঁকি দিয়েছে প্রতিষ্ঠানটি।

জানতে চাইলে চট্টগ্রাম বন্ড কমিশনারেট মোহাম্মদ আজিজুর রহমান বলেন, দুই বছর ধরে আমিন জুট মিলের গুদাম ভাড়া নিয়ে এই অবৈধ কাজটি করে আসছিল চট্টগ্রামের ক্লিফটন গ্রুপ। আমাদের কাছে আগে থেকেই তথ্য ছিল, কিন্তু এবার হাতেনাতে ধরা পড়ল। বন্ড সুবিধায় আনা পণ্য এসব গুদাম থেকে বের করার সময় হাতেনাতে একটি কাভার্ড ভ্যানও জব্দ করা হয়। তিনি বলেন, আটকের পর তিনটি গুদামে থাকা পণ্য কায়িক পরীক্ষা করে ২০৫ টন কাপড়ের এক্সেসরিজ ও কাঁচামাল পাওয়া গেছে। এরপর তিনটি গুদাম সিলগালা করে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়ার প্রক্রিয়া চলছে।

মিথ্যা ঘোষণায় আমদানি করা পণ্য জব্দ : এদিকে ভাবনা ট্রেড এবং রেণু এন্টারপ্রাইজ নামে দুই প্রতিষ্ঠানের দুটি চালান বেনাপোল বন্দর দিয়ে প্রবেশের সময় জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। মিথ্যা ঘোষণায় এসব চালানে পণ্য আনা হয়। এ সময় ঘোষণা বাহির্ভূতভাবে এক হাজার ১২ কেজি পণ্য বেশি পাওয়া যায়। জব্দ পণ্যের দাম শুল্ক করসহ এক কোটি ২৩ লাখ আট হাজার ৮৫৯ টাকা। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. সহিদুল ইসলাম এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা