kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

মিয়ানমারকে আরো অর্ধলাখ রোহিঙ্গার তালিকা হস্তান্তর

কূটনৈতিক প্রতিবেদক   

১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পরিচয় যাচাইয়ের জন্য মিয়ানমারের রাষ্ট্রদূতকে আরো প্রায় ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছে বাংলাদেশ। গতকাল মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা জানান। রোহিঙ্গাদের পরিচয় যাচাই সহজ করতে পরিবারভিত্তিক তালিকা দেওয়া হয়েছে বলেও জানান তিনি। এর আগে কয়েক দফায় মিয়ানমারকে প্রায় ৫৫ হাজার রোহিঙ্গার তালিকা দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশে আশ্রিত ১১ লাখেরও বেশি রোহিঙ্গা থাকার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জানান, দুই বছর হয়ে গেছে, মিয়ানমারকে সব তালিকা এখনো দেওয়া হয়নি। দ্রুত সব তালিকা হস্তান্তরের চেষ্টা করা হচ্ছে।

মন্ত্রী জানান, তাঁর আসন্ন জার্মানি ও ফ্রান্স সফরে বাণিজ্য ও বিনিয়োগে জোরদারের পাশাপাশি রোহিঙ্গা সংকট নিয়ে ওই দুই দেশের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবেন।

বাংলাদেশ, মিয়ানমার ও চীনকে নিয়ে ত্রিপক্ষীয় ওয়ার্কিং গ্রুপের বৈঠক প্রসঙ্গে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী জানান, বৈঠক হবে। ঢাকায় চীনের রাষ্ট্রদূত শারীরিকভাবে অসুস্থ। তবে প্রক্রিয়াটি চলমান আছে।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, বাংলাদেশের পক্ষে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মহাপরিচালক এবং মিয়ানমার ও চীনের পক্ষে ঢাকায় ওই দেশ দুটির রাষ্ট্রদূতদের নিয়ে ওয়ার্কিং গ্রুপ গঠিত হওয়ার কথা। এই ওয়ার্কিং গ্রুপ রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে মাঠ পর্যায়ের পরিস্থিতি পর্যালোচনা করে প্রয়োজনীয় সুপারিশ করবে।

মন্তব্য



সাতদিনের সেরা