kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

বিসিএসে নিয়োগ

প্রধান শিক্ষকদের গেজেটেড কর্মকর্তার মর্যাদা দিতে রুল

নিজস্ব প্রতিবেদক   

১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৩৬তম বিসিএসের মাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে নিয়োগপ্রাপ্তদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তার পদমর্যাদা দিতে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

রুলে প্রধান শিক্ষক পদে নিয়োগপ্রাপ্তদের উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা বা দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে সুপারিশ না করার নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদে বা উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা পদে কেন সুপারিশ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যানসহ সাতজনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মো. মাহবুব-উল-আলম, মিজানুর রহমান, জাকিরুল ইসলাম, আনোয়ার হোসেন, আক্তারুজ্জামান, শামীম হোসেন, মাহমুদা আক্তারসহ ৭৪ জন প্রধান শিক্ষকের করা এক রিট আবেদনে এ রুল জারি করা হয়।

রিট আবেদনকারীপক্ষের আইনজীবী ছিদ্দিক উল্লাহ মিয়া জানান, রিট আবেদনকারীরা ৩৬তম বিসিএসে অংশগ্রহণ করে উত্তীর্ণ হন। তাঁদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে (নন-ক্যাডার) নিয়োগের জন্য সুপারিশ করা হয়। কিন্তু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদটি দ্বিতীয় শ্রেণির হলেও গেজেটেড মর্যাদাসম্পন্ন পদ নয়। অন্যদিকে ৩৬তম বিসিএসের মাধ্যমে উত্তীর্ণদের মধ্যে প্রাথমিকের প্রধান শিক্ষক ছাড়া অন্য যাঁদের নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়া হয়েছে, তাঁদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তার মর্যাদা দেওয়া হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা