kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

জার্মানি ও ফ্রান্স সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক   

১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আগামী বৃহস্পতিবার ১৭ অক্টোবর থেকে ১৯ অক্টোবর জার্মানি ও ২০ অক্টোবর থেকে ২২ অক্টোবর ফ্রান্সে সরকারি সফর করবেন।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী এ সফরগুলোতে একটি আন্ত মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। সফরকালে তাঁদের আলোচনায় বাংলাদেশে ওই দেশ দুটির বাণিজ্য ও বিনিয়োগ ছাড়াও বাংলাদেশিদের অভিবাসন ও রোহিঙ্গা সংকট গুরুত্ব পাবে। আব্দুল মোমেন জার্মানি ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও আরো কয়েকজন মন্ত্রী ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, সম্প্রতি বাংলাদেশ সফরকারী জার্মানির একটি উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল এ দেশে গাড়ি তৈরির কারখানা স্থাপনের আগ্রহ দেখিয়েছে। বাংলাদেশ প্রতিনিধিদল জার্মানি সফরকালে জার্মান ব্যবসায়ী প্রতিনিধিদলের ওই আগ্রহের বিষয়টি সরকারি ও বেসরকারি পর্যায়ে তুলতে পারে। জার্মানিকে জানানো হবে, তারা এ দেশে গাড়ি নির্মাণ কারখানা স্থাপন করতে চাইলে সরকার তাদের জমি বরাদ্দ দেবে।

ইউরোপে অনিয়মিত হয়ে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে দুই বছর আগে সরকার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সই করে। এর আওতায় ইউরোপে যারা বৈধভাবে থাকার যোগ্যতা প্রমাণ করতে পারছে না, তারা পর্যায়ক্রমে ফিরে আসছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, ইউরোপে বাংলাদেশ থেকে কর্মী যাওয়ার সুযোগ রয়েছে; কিন্তু তা অত্যন্ত উচ্চ দক্ষতাসম্পন্ন। পররাষ্ট্রমন্ত্রী জার্মানি ও ফ্রান্স সফরে ওই দেশ দুটিতে বাংলাদেশি কর্মী যাওয়ার সুযোগ বিষয়ে আলোচনা করতে পারেন।

মন্তব্য



সাতদিনের সেরা