kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

আইপিইউ সম্মেলন

বাংলাদেশ ও আলজেরিয়ার স্পিকারের বৈঠক

নিজস্ব প্রতিবেদক   

১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আন্তর্জাতিকভাবে সন্ত্রাসবাদ মোকাবেলায় বিশেষ ভূমিকা রাখতে আগ্রহ প্রকাশ করেছেন আলজেরিয়া পার্লামেন্টের প্রেসিডেন্ট (স্পিকার) স্লিমানে চেনাইন ও বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ১৪১তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলন চলাকালে সার্বিয়ার রাজধানী বেলগ্রেডের আভা সেন্টারে দ্বিপক্ষীয় বৈঠকে তাঁরা এই আগ্রহের কথা জানান।

গতকাল সোমবার জাতীয় সংসদ সচিবালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকে তাঁরা সন্ত্রাসবাদ নির্মূল ছাড়াও সংসদীয় চর্চা এবং দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। এ সময় দুই নেতা বাংলাদেশ ও আলজেরিয়ার মধ্যে সংসদীয় মৈত্রী গ্রুপ গঠনের মাধ্যমে দুই দেশের বিদ্যমান সম্পর্ক আরো সুদৃঢ় করার ওপর গুরুত্বারোপ করেন। আলাপকালে দুই দেশের সম্পর্ক জোরদার করতে আলজেরিয়া পার্লামেন্টের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান স্পিকার শিরীন শারমিন।

বৈঠকে আলজেরিয়া পার্লামেন্টের প্রেসিডেন্ট বলেন, আইপিইউ সম্মেলন এমন এক মিলনমেলা যেখানে বিশ্বের সব দেশ মতবিনিময়ের সুযোগ পায়। সারা বিশ্বে সন্ত্রাসবাদ নির্মূলে এ সুযোগকে কাজে লাগাতে হবে। ওআইসিভুক্ত দেশগুলোর শান্তি আনয়নে ভূমিকা রাখার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

এ সময় স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাসবাদের বিপক্ষে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন। ‘সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’—বঙ্গবন্ধুর এই নীতিতে বিশ্বাস করে বাংলাদেশ। ওই নীতিকে ধারণ করে সব দেশের সঙ্গে সংসদীয় সম্পর্ক উন্নয়নে কাজ করছে সরকার।

ওই বৈঠকে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদলের সদস্য ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, প্রধান হুইপ নুর-ই-আলম চৌধুরী, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আমির হোসেন আমু এবং সংসদ সদস্য ডা. মো. হাবিবে মিল্লাত, ফাহমী গোলন্দাজ বাবেল, আবদুস সালাম মুর্শেদী, পীর ফজলুর রহমান, সুবর্ণা মুস্তাফা ও শবনম জাহান উপস্থিত ছিলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদল আইপিইউ সম্মেলনে অংশ নিচ্ছে। গত রবিবার এই সম্মেলনের উদ্বোধন করেন সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভোসিস।

মন্তব্য



সাতদিনের সেরা