kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

জেএসসি পরীক্ষা ২ নভেম্বর

কোচিং সেন্টার ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর বন্ধ

শিক্ষাপ্রতিষ্ঠানে অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে বিশেষ সেল হতে পারে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী ২ নভেম্বর থেকে শুরু হবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা; চলবে ১১ নভেম্বর পর্যন্ত। নিরাপত্তার স্বার্থে ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সারা দেশে সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

গতকাল রবিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জেএসসি ও জেডিসি পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্তভাবে আয়োজন করতে জাতীয় মনিটরিং এবং আইন-শৃঙ্খলাসংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে প্রশ্ন ফাঁস ঠেকাতে সরকারের কঠোর অবস্থানের কথা জানিয়ে সাংবাদিকদের মন্ত্রী বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন ফাঁসের তৎপরতা চালালে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে আমাদের সব গোয়েন্দা সংস্থার তীক্ষ নজরদারি রয়েছে। যাকে ধরা হবে, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

সভা সূত্রে জানা যায়, পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে; ২৫ মিনিট আগে প্রশ্ন সেট খুলতে হবে; ৩০ মিনিট আগে অবশ্যই হলে ঢুকতে হবে। পরে ঢুকলে নাম-রোল লিখে ওই দিনই কেন্দ্র থেকে বোর্ডে পাঠাতে হবে। প্রশ্ন পরিবহনে কালো কাচের গাড়ি ব্যবহার করা যাবে না।

অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে বিশেষ সেল : গতকাল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মাদরাসা এডুকেশন ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেমের ওপর আয়োজিত কর্মশালায় শিক্ষামন্ত্রী বলেন, দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে নজরদারি বাড়ানো হবে, যাতে কোনো শিক্ষার্থী শারীরিক ও মানসিকভাবে নিগৃহীত না হয়। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে র‌্যাগিং, যৌন নির্যাতনসহ সব নিপীড়ন বন্ধে সবাইকে সতর্ক থাকতে হবে। এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে বিশেষ সেল গঠন করা যেতে পারে বলেও জানান তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা