kalerkantho

বৃহস্পতিবার । ১২ ডিসেম্বর ২০১৯। ২৭ অগ্রহায়ণ ১৪২৬। ১৪ রবিউস সানি     

আজ বুয়েটে ভর্তি পরীক্ষা

ক্যাম্পাস শান্ত

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে আজ সোমবার। পাঁচ অনুষদের অধীনে এক হাজার ৬০ সিটের বিপরীতে ১২ হাজার ১৬১ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। বুয়েটছাত্র আবরার হত্যাকাণ্ডের জেরে চলমান আন্দোলন শিথিল করায় শান্ত পরিবেশে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বুয়েট জনসংযোগ দপ্তর থেকে গতকাল পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইঞ্জিনিয়ারিংয়ের ভর্তি পরীক্ষা সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে। এ ছাড়া আর্কিটেকচারের ভর্তি পরীক্ষা বুয়েট ক্যাম্পাসে সকাল ৯টা থেকে দুপুর ১২টা ও দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে। পাঁচ অনুষদের অধীনে ১২টি বিভাগে এক হাজার ৬০ জন শিক্ষার্থী এ বছর বুয়েটে ভর্তি হতে পারবেন। এ বছর ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ১২ হাজার ১৬১ জন শিক্ষার্থী। এর মধ্যে ইঞ্জিনিয়ারিংয়ে অংশ নেবেন ১০ হাজার ৭৬৩ শিক্ষার্থী এবং আর্কিটেকচারের জন্য পরীক্ষা দেবেন এক হাজার ৩৯৮ ভর্তীচ্ছু।

সরেজমিন বুয়েট ক্যাম্পাস ঘুরে দেখা যায়, আন্দোলন চলাকালীন পলাশী থেকে বকশিবাজার রাস্তা বন্ধ করে দেওয়া হলেও এখন তা খুলে দেওয়া হয়েছে। রাস্তাটিতে যান চলাচল স্বাভাবিক রয়েছে। এ ছাড়া দ্বিতীয় দিনের মতো হল প্রাধ্যক্ষরা অবৈধ শিক্ষার্থীদের বের করে দেন। কয়েকটি হলে বহিরাগতদের বের করে কক্ষ তালাবদ্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়া প্রশাসনিক কাজ স্বাভাবিক রয়েছে। এরই মধ্যে ভর্তি পরীক্ষার সব কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। শান্ত পরিবেশেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে। 

গত ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হলে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়। হত্যার প্রতিবাদে পরদিন থেকেই হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি, বুয়েটে সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধসহ ১০ দফা দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। আন্দোলনের পঞ্চম দিনে উপাচার্য শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসে ১০টি দাবিই মেনে নেন।

মন্তব্য



সাতদিনের সেরা