kalerkantho

বৃহস্পতিবার । ১২ ডিসেম্বর ২০১৯। ২৭ অগ্রহায়ণ ১৪২৬। ১৪ রবিউস সানি     

ছাত্র-শিক্ষক রাজনীতি ও র‌্যাগিং বন্ধ চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক   

১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের সব বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-শিক্ষক রাজনীতি ও র‌্যাগিং বন্ধ চেয়ে রিট আবেদন করা হয়েছে। রিট আবেদনে নিহত আবরার ফাহাদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ গতকাল রবিবার আবেদন করেন। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে আজ সোমবার আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিট আবেদনকারী আইনজীবী।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরারকে পিটিয়ে হত্যার প্রেক্ষাপটে করা রিট আবেদনে সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

গতকাল সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি দাখিল করা হয়। এরপর দুপুরে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন বেঞ্চে শুনানির জন্য আবেদনটি কার্যতালিকাভুক্ত করার জন্য উপস্থাপন করা হয়।  আবেদনকারী ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের বলেন, সোমবার শুনানি হতে পারে।

রিট আবেদনে অন্তর্বর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারির আরজি জানানো হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন ছাত্রসংগঠনের রাজনীতি কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ও অসাংবিধানিক হবে না, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-শিক্ষক রাজনীতি বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, সব বিশ্ববিদ্যালয়ে রাজনৈতিক বিবেচনায় ভিসি-শিক্ষক নিয়োগ বন্ধে এবং সব শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনৈতিকভাবে শিক্ষক নিয়োগ বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং র‌্যাগিং বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না—মর্মে রুল জারির আরজি জানানো হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা