kalerkantho

বৃহস্পতিবার । ২৫ আষাঢ় ১৪২৭। ৯ জুলাই ২০২০। ১৭ জিলকদ ১৪৪১

মতবিনিময়সভায় বক্তারা

জেনেভা ক্যাম্প উচ্ছেদের অপতৎপরতা চলছে

নিজস্ব প্রতিবেদক   

১০ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীর মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পের উর্দুভাষী সংখ্যালঘু নেতারা অভিযোগ করেছেন, স্থানীয় প্রভাবশালী নেতারা ক্যাম্প উচ্ছেদের পাঁয়তারা করছেন। তাঁদের মধ্যে অন্যতম ঢাকা উত্তর সিটি করপোরেশন ৩২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাবিবুর রহমান মিজানের ইশারায় বিদ্যুৎ সংযোগ প্রদান ও রাস্তা প্রসারিত করার নামে ক্যাম্প উচ্ছেদের পরিকল্পনা করছে গৃহায়ণ কর্তৃপক্ষ ও সিটি করপোরেশন। গতকাল বুধবার বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসের চৌধুরী মিলনায়তনে এক মতবিনিময়সভায় বক্তারা এসব অভিযোগ করেন।

রাজধানীর মোহাম্মদপুরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দাবিতে আন্দোলনরত জেনেভা ক্যাম্পবাসীর ওপর গত ৫ অক্টোবরের হামলার প্রতিবাদে ও তাদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে গতকাল মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। সভার আয়োজন করে ‘উর্দু স্পিকিং পিপলস ইয়ুথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট’ (ইউএসপিওয়াইআরএম)।

অনুষ্ঠানে ইউএসপিওয়াইআরএমের সভাপতি সাদাকাত খান ফাক্কুর সভাপতিত্বে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেজবাহ কামাল, বাংলাদেশ মানবাধিকার ব্যুরোর মহাসচিব ড. মোহাম্মদ শাহজাহান ও ক্যাম্পের নেতারা।

ড. মেজবাহ কামাল বলেন, ‘সমস্যাটা বিদ্যুতের নয়। সমস্যাটা হচ্ছে আপনারা যে জায়গায় থাকেন, সেই এলাকার জমির দাম অনেক বেশি। তাই ক্যাম্পের লোকজনকে উচ্ছেদ করতে পারলে জায়গা দখল সহজ হবে। আর এ সমস্ত দখলবাজির কাজ সব সময় সরকারি দলের লোকজনই করে থাকে। আমি নিশ্চিত, মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্পের লোকদের উচ্ছেদের পরিকল্পনা করছেন স্থানীয় কাউন্সিলর হাবিবুর রহমান মিজান।’

তিনি আরো বলেন, ‘জেনেভা কনভেনশন চুক্তি অনুযায়ী দেশের বিভিন্ন জেলায় ১৩টি উর্দুভাষী জেনেভা ক্যাম্পের বিদ্যুৎ বিলসহ সব দায়িত্ব নেওয়ার কথা সরকারের। উচ্চ আদালতের রায় উপেক্ষা করে যখন বিদ্যুৎ কর্তৃপক্ষ ও সিটি করপোরেশন ব্যবস্থা নিতে আসে, সেটা ধরে নিন উত্খাতের চেষ্টা। বিদ্যুৎ হচ্ছে বাহানা।’

মন্তব্য



সাতদিনের সেরা