kalerkantho

বৃহস্পতিবার । ২৩ জানুয়ারি ২০২০। ৯ মাঘ ১৪২৬। ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১          

ডিকাব টকে ইউএনআরসি

মিয়ানমারের ওপর প্রভাব খাটাতে সম্মিলিত ব্যর্থতা

কূটনৈতিক প্রতিবেদক   

১০ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান খুঁজে বের করতে এবং মিয়ানমারের ওপর প্রভাব বিস্তারে আন্তর্জাতিক সম্প্রদায় সম্মিলিতভাবে ব্যর্থ হয়েছে বলে স্বীকার করেছে জাতিসংঘ। গতকাল বুধবার দুপুরে ঢাকায় বাংলাদেশের জাতিসংঘের আবাসিক সমন্বয়ক (ইউএনআরসি) মিয়া সেপ্পো বলেন, ‘মিয়ানমারের ওপর প্রভাব খাটাতে সম্মিলিত ব্যর্থতা রয়েছে। কেবল জাতিসংঘই নয়, আরো অনেকেও ব্যর্থ হয়েছে।’

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ মিলনায়তনে কূটনৈতিক সংবাদদাতা সংগঠন ডিকাব আয়োজিত মতবিনিময় অনুষ্ঠান ডিকাব টকে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মিয়া সেপ্পো এ কথা বলেন।

তিনি বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে নেওয়া যেকোনো উদ্যোগ টেকসই হওয়া গুরুত্বপূর্ণ। রোহিঙ্গা সংকটের জটিলতা কেউ অগ্রাহ্য করে বলে তিনি মনে করেন না।

মিয়া সেপ্পো বলেন, রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান কোনো সহজ বিষয় নয়। ফিরে যাওয়ার পর রোহিঙ্গারা যাতে আবারও চলে আসতে বাধ্য না হয় তাও নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, ‘আমাদের ভুলে যাওয়া ঠিক হবে না যে তারাও আপনার, আমার মতো মানুষ। তাদেরও স্বপ্ন ও প্রত্যাশা আছে।’

মিয়া সেপ্পো স্বাধীনতার পর থেকে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়ন-অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। তিনি বাংলাদেশকে উল্লেখযোগ্য সফল উদাহরণ হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে বাংলাদেশ চমৎকার অগ্রগতি অর্জন করেছে। ২০৩০ সাল নাগাদ বাংলাদেশের উল্লেখযোগ্য মাইলফলকে পৌঁছার কথা রয়েছে।

ডিকাব সভাপতি রাহীদ এজাজের সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিবও বক্তব্য দেন।

মন্তব্য



সাতদিনের সেরা