kalerkantho

বৃহস্পতিবার । ২৩ জানুয়ারি ২০২০। ৯ মাঘ ১৪২৬। ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১          

পর্যটন ও চা বাগানের ক্ষতি

বাহুবলে অবৈধ বালু উত্তোলনে বিরুদ্ধে প্রশাসনের হুঁশিয়ারি

হবিগঞ্জ প্রতিনিধি   

১০ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পর্যটন ও চাষযোগ্য জমির ক্ষতি করে অবৈধভাবে বালু উত্তোলন ও স্তূপ করে বেচাকেনার ব্যাপারে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন হবিগঞ্জের বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা হক। তিনি ইজারাদের সতর্ক করে বলেছেন, পর্যটন কেন্দ্র, চা বাগান ও রাবার বাগানাসহ যত্রতত্র অপতত্রতরতা এবং নিষিদ্ধ ড্রেজার মেশিন ব্যবহার বন্ধ না  করলে তাৎক্ষণিকভাবে জেল-জরিমানার ব্যবস্থা নেওয়া  হবে। একই সঙ্গে ইউএনও আইন বাস্তবায়নের ঘোষনা দিয়ে বলেন, কৃষি জমি থেকে ইট ভাটার জন্য চাষের মাটি (ভূমির উপরের স্তর) নেওয়া যাবে না।

গতকাল বুধবার সন্ধ্যায় বাহুবল উপজেলা অফিসার্স ক্লাবে এক সংবাদ সম্মেলনে ইউএনও এই হুঁশিয়ারি দেন। সম্প্রতি বাহুবলের দি প্যালেস রিসোর্টের সড়ক, ঢাকা-সিলেট মহাসড়ক ও রাবার বাগানের রাস্তায় ইজারাদার বালুর স্তুূপ এবং তাদের যত্রতত্র বালু উত্তোলনের বিরুদ্ধে পরিচালত অভিযানকে কেন্দ্র করে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে উপজেলা প্রশাসন।

সংবাদ সম্মেলনে আয়েশা হক বলেন, যে সব বালু মহাল ইজারা হয়েছে সেই ইজারা নামায় স্পষ্ট উল্লেখ আছে ড্রেজার মেশিন ব্যবহার না করে অযান্ত্রিক পদ্ধতিতে বালু উত্তোলন করার জন্য। পাশাপাশি পর্যটকদের অসুবিধা ও কৃষি জমির ক্ষতি হয় এমন কোনো কার্যক্রম না করার শর্ত থাকলেও অনেকেই তা ভঙ্গ করেন। ইজারাকৃত বালুমহালের জমির পরিমাণ ও ইজারার মেয়াদ উল্লেখ করে সাইনবোর্ড দেওয়ারও নিয়ম রয়েছে। কিন্তু ইজাদারদের কেউ তা মানেন না। পাশাপাশি বৈদ্যুতিক খুটি, গ্যাস লাইন, টাওয়ার ও সেতুর ২৫ মিটার এবং জনপথ, ভবন, বাজার, শিক্ষা স্থাপনা ও কবরস্থানের ৫০ মিটার দূরত্ব বজায় রেখে কোয়ারী কার্যক্রম পরিচালনা করার নিয়ম থাকলেও তা অনেকেই ভঙ্গ করেছেন। এ ব্যাপারে দুই দফা ইজারা বাতিলের জন্য পত্র প্রেরণ করা হয়।

প্রসঙ্গত, সাম্প্রতি বাহুবল উপজেলার দি প্যালেস রিসোর্ট সড়কসহ ঢাকা-সিলেট মহাসড়কের পাশে বালু উত্তোলন করে স্তুপ করে কারণে জন্য বেশ কিছু সড়ক দুর্ঘটনা ঘটে। এ প্রেক্ষাপটে উপজেলা প্রশাসন একাধিক অভিযান পরিচালনা করে। অপরিকল্পিত বালু উত্তোলনের ফলে চা বাগান, রাবার বাগানসহ পরিবেশের মারাত্বক বিপর্যয়ও দেখা দেয়।

মন্তব্য



সাতদিনের সেরা