kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

২২৪ জনের মৃত্যুর তথ্য পেয়েছে আইইডিসিআর

৭৫ জন ডেঙ্গুতে, প্রমাণ মেলেনি ৫১ মৃত্যুর

বাকিগুলোর তথ্য পর্যালোচনা চলছে
২৪ ঘণ্টায় আরো হাসপাতালে ভর্তি ৪৬১

নিজস্ব প্রতিবেদক   

২৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গুজনিত কারণে আরো ২১ জনের মৃত্যুর তথ্য এসেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে। মৃত্যুর তথ্য পর্যালোচনা কমিটি এমন তথ্য দিয়েছে। এ পর্যন্ত ওই প্রতিষ্ঠানের কাছে মৃত্যুর তথ্য জমা পড়েছে ২২৪ জনের। এর মধ্যে গতকাল সোমবার পর্যন্ত তথ্য পর্যালোচনা সম্পন্ন হয়েছে ১২৬ জনের। ৭৫ জনের ডেঙ্গুতে মৃত্যু হয়েছে—এমনটি নিশ্চিত হওয়া গেছে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার জানান, গতকাল সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ৪৬১ জন। এর মধ্যে ঢাকায় ভর্তি হয়েছে ১৪৩ জন এবং ঢাকার বাইরে ৩১৮ জন। সব মিলিয়ে গতকাল সকাল পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি ছিল দুই হাজার ১৮ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে ঢাকায় ৮৬১ জন এবং ঢাকার বাইরে এক হাজার ১৫৭ জন।

অন্যদিকে কন্ট্রোল রুমের তথ্য অনুসারে ১ জানুয়ারি থেকে গতকাল সকাল পর্যন্ত হিসাবে মোট ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮৫ হাজার ২৮৮। আর হাসপাতাল ছেড়ে গেছে ৮৩ হাজার ৪৬ জন।

আইইডিসিআরের পরিচালক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা কালের কণ্ঠকে বলেন, ‘আমরা যখন যে তথ্য পাই, সেগুলো ধরেই পর্যালোচনা শুরু করি। তবে মৃত্যুর তথ্য পর্যালোচনার প্রটোকল মেনে কাজ সম্পন্ন করতে সময় লাগে। সে অনুসারে যতগুলো সম্পন্ন হয়েছে, সেগুলো জানিয়ে দিই। বাকিগুলো নিয়ে কাজ চলছে।’

মন্তব্য



সাতদিনের সেরা