kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

ছাত্রলীগ নেতার দম্ভোক্তি ‘এ নিয়ে অন্য কেউ কিছু বলার কে?’

সীতাকুণ্ডে ১০ কোটি টাকার জায়গা দখল

সৌমিত্র চক্রবর্তী, সীতাকুণ্ড (চট্টগ্রাম)   

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চট্টগ্রামের সীতাকুণ্ডে সড়ক ও জনপথ বিভাগের প্রায় ১০ কোটি টাকা মূল্যের জায়গা দখলের পর সেখানে দোকান, ভাড়া ঘরসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করে ভাড়া আদায় করছেন এক ছাত্রলীগ নেতা। দীর্ঘদিন ধরে দখল করা ওই জায়গা নিজের মতো ব্যবহার করলেও সম্প্রতি সেখানে একটি গেট স্থাপন করেছেন। এতে চলাচলে প্রতিবন্ধকতা এবং পরিবেশদূষণ শুরু হলে এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে ওঠে। এ নিয়ে দুই পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

স্থানীয় সূত্রে জানা যায়, সীতাকুণ্ডের ভাটিয়ারী ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড কদমরসুল জাহানাবাদ এলাকায় মহাসড়কের পশ্চিম পাশে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) প্রায় আট একর জায়গা দখল করেছেন ওই এলাকার মুন্সী মিয়ার ছেলে ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি মো. রমজান আলী। দখল করা জায়গায় তিনি বেশ কয়েকটি ভাড়া ঘর, দোকানসহ বিভিন্ন স্থাপনা তৈরি করেছেন। এ ছাড়া ওখানকার একটি পুকুর ও সরকারি খালের অংশবিশেষ ভরাট করে দখলে নিয়েছেন।

এলাকাবাসীর অভিযোগ, এসব দখলবাজি নিজের নিয়ন্ত্রণে রাখতে রমজান বেপরোয়া হয়ে সরকারি চলাচলের রাস্তার ওপর গেট তৈরি করেন। এতে এলাকাবাসীর চলাচলে মারাত্মক প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এ ছাড়া দখল করা জায়গা অন্য একটি প্রতিষ্ঠানকে ভাড়া দেওয়ায় সেখানে কারখানার বর্জ্য ফেলায় এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে। ফলে এলাবাসীর মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে।

জাহানাবাদ গ্রামের বাসিন্দা ইকরাম আলম উজ্জ্বল ও সাইফুল ইসলাম অভিযোগ করে বলেন, প্রকাশ্যে সরকারি কোটি কোটি টাকার সম্পদ দখল করে রেখেছেন রমজান। এর ওপর চলাচলের রাস্তায় গেট, সরকারি খালে মাটি ভরাট, কারখানার বর্জ্য ফেলে দূষণ-দুর্গন্ধ ছড়ানোসহ নানাভাবে তিনি এলাকাবাসীকে অতিষ্ঠ করে তুলেছেন। কর্তৃপক্ষ এসব জায়গা উদ্ধার করে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা না নিলে যেকোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষ লেগে যাওয়ার আশঙ্কা রয়েছে।

ভাটিয়ারীর ইউপি চেয়ারম্যান নাজিম উদ্দিন বলেন, ‘কদমরসুল জাহানাবাদের মুন্সী মিয়ার ছেলে ছাত্রলীগ নেতা রমজান আলী সরকারি ৮-১০ একর জায়গা দখল করে তাতে বিশাল সাম্রাজ্য গড়ে তুলেছে। সেখানে দোকান, ডিপো, ভাড়া ঘরসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করে লাখ লাখ টাকা আয় করছে। গ্রামের যুবকরা সম্প্রতি তার এসব কর্মকাণ্ডের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। বর্তমানে দুই পক্ষ মুখোমুখি অবস্থানে রয়েছে।’

সওজের জায়গা দখল করা সম্পর্কে জানতে চাইলে অভিযুক্ত রমজান আলী বলেন, ‘ওখানে সরকারি জায়গার পাশাপাশি আমাদের ব্যক্তিগত জায়গাও আছে। আর সরকারি জায়গা হলেও সিটভুক্ত রাস্তা নেই। এ জন্য রাস্তা বন্ধ করা হয়েছে। এ জায়গা আমি কী করব তা আমার ব্যাপার। এ নিয়ে অন্য কেউ কিছু বলার কে?’

মন্তব্য



সাতদিনের সেরা