kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

আন্দোলনের মধ্যেই আজ শুরু ভর্তি পরীক্ষা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উপাচার্যবিরোধী আন্দোলনের মধ্যেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আজ রবিবার থেকে শুরু হচ্ছে ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তিযুুদ্ধ শুরু হয়ে চলবে আগামী ১ অক্টোবর পর্যন্ত। এ বছর এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করছে তিন লাখ ৫৯ হাজার ৯৬২ শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ভর্তীচ্ছুদের পদচারণে মুখরিত হয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ভর্তীচ্ছুরা দেশের বিভিন্ন জেলা থেকে এসে ভিড় জমিয়েছে ক্যাম্পাসের হলগুলোতে। আর ভর্তীচ্ছুদের শুভেচ্ছা জানাতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শহীদ মিনার পর্যন্ত তৈরি করা হয়েছে বিভিন্ন জেলা সমিতি, ছাত্রসংগঠন ও বিভাগের স্টল। ভর্তি পরীক্ষাসংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ju-admission.org) থেকে জানা যাবে।

এদিকে ভর্তি পরীক্ষা চলাকালীন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে সব পরীক্ষাকেন্দ্রে অবাঞ্ছিত ঘোষণা করেছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। যতক্ষণ পর্যন্ত উপাচার্য পদত্যাগ করবেন না, ততক্ষণ পর্যন্ত উপাচার্যকে সর্বাত্মক প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়েছেন তাঁরা।

গত শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ‘উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামকে অবাঞ্ছিত ঘোষণা ও তাঁর পদত্যাগের দাবি অগ্রহণযোগ্য ও অযৌক্তিক। ভর্তি পরীক্ষার হল পরিদর্শনে উপাচার্যকে কেউ বাধা দিতে পারেন না।

আন্দোলনকারীরা বলছেন, ভর্তি পরীক্ষার প্রতিটি কেন্দ্রের সামনে তাঁরা অবস্থান করবেন। এ সময় উপাচার্য পরীক্ষার হলে প্রবেশ করতে এলে তাঁকে বাধা দেওয়া হবে। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে স্লোগান দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যসচিব আবু হাসান বলেন, ‘আগামীকাল (আজ) থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে ১ অক্টোবর পর্যন্ত। আশা করছি, কোনো ধরনের সমস্যা ছাড়াই সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

মন্তব্য



সাতদিনের সেরা