kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

ইসলামী বিশ্ববিদ্যালয়

‘রাজনীতি নিষিদ্ধের’ দিনে প্রক্টর অপসারণ দাবি

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুই গ্রুপ পাল্টাপাল্টি কর্মসূচি দেওয়ায় গতকাল শনিবার এক দিনের জন্য ক্যাম্পাসে সব ধরনের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ করে প্রশাসন। আগের দিন শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন এক বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা দেয়। এ জন্য ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশও মোতায়েন করা হয়। কিন্তু এ সুযোগে গতকাল বিশ্ববিদ্যালয়ে প্রক্টর পদে তৃতীয়বারের মতো নিয়োগ পাওয়া অধ্যাপক ড. মাহবুবর রহমান যোগদান করলে রাজনীতিতে সক্রিয় হয়ে ওঠে ছাত্রলীগের একাংশ। তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে দুই দফা বৈঠকের পর ড. মাহবুবের অপসারণের দাবিতে আলটিমেটাম দেয়।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, শুক্রবার ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলামকে তাড়া করে ক্যাম্পাসছাড়া করার পর ক্যাম্পাসে পাল্টাপাল্টি বিক্ষোভ মিছিলের ঘোষণা দিয়েছিলেন কমিটির নেতারা এবং কমিটিকে অবাঞ্ছিত ঘোষণাকারীরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকিদাতা বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে গ্রেপ্তার ও তাঁর শাস্তির দাবিতে শনিবার সকাল ১১টায় বিক্ষোভ মিছিলের সময়সূচি ঘোষণা দিয়েছিল দুই গ্রুপ। এতে শিক্ষার্থীদের মধ্য আতঙ্ক বিরাজ করছিল। এ অবস্থায় পরিস্থিতির অবনতি ঘটার আশঙ্কায় শুক্রবার রাতেই বিজ্ঞপ্তি দিয়ে শনিবার এক দিনের জন্য ক্যাম্পাসে সব ধরনের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা এবং সব শিক্ষার্থীকে পরিচয়পত্র বহন করতে বলা হয়। এ ঘটনায় গতকাল ক্যাম্পাস ছিল থমথমে। ক্যাম্পাসের প্রধান ফটকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

অন্যদিকে এক দিনের জন্য রাজনৈতিক কার্যক্রম বন্ধ করার সুযোগে বিশ্ববিদ্যালয়ের তৃতীয়বারের মতো প্রক্টর হিসেবে যোগদান করেন অধ্যাপক ড. মাহবুবর রহমান। গত বছরের ৯ অক্টোবর ভারপ্রাপ্ত প্রক্টর ড. আনিছুর রহমান পদত্যাগ করায় তাঁকে ফের নিয়োগ দেয় প্রশাসন।

মন্তব্য



সাতদিনের সেরা