kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১              

‘টিএসসি-ঢাকা মেডিক্যাল ও জাতীয় জাদুঘর নতুন করে নির্মাণ হবে’

নিজস্ব প্রতিবেদক   

২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘টিএসসি-ঢাকা মেডিক্যাল ও জাতীয় জাদুঘর নতুন করে নির্মাণ হবে’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক), জাতীয় জাদুঘর ও পাবলিক লাইব্রেরি—এই চারটি গুরুত্বপূর্ণ স্থাপনা আরো বড় পরিসরে নির্মাণ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে দলটির শীর্ষ নেতাদের সাক্ষাৎ প্রদানকালে প্রধানমন্ত্রী এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব হাসান জাহিদ তুষার গতকাল শুক্রবার সাংবাদিকদের এ কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, এই স্থাপনাগুলো হবে আন্তর্জাতিক মানসম্পন্ন, আধুনিক সুবিধাসংবলিত ও নান্দনিক সৌন্দর্যের। এরই মধ্যে পরিকল্পনা ও নকশা প্রণয়ন করা হয়েছে। জরাজীর্ণ অবস্থায় আছে টিএসসি। এর সুযোগ-সুবিধা এখন শিক্ষক-শিক্ষার্থীদের জন্য অপ্রতুল। তাই শিক্ষার্থীদের জন্য টিএসসিকে আরো বড় ও আধুনিক সুযোগ-সুবিধাসংবলিত করে দেওয়া হবে। বর্তমানের চেয়ে কয়েক গুণ বড় ও অত্যাধুনিক সুযোগ-সুবিধাসংবলিত বড় অডিটরিয়াম ও বড় ক্যাফেটেরিয়া করা হবে।

অত্যাধুনিক ও আরো বড় করে ঢাকা মেডিক্যাল কলেজ নির্মাণের সিদ্ধান্তের কথা জানিয়ে প্রধানমন্ত্রী আরো বলেন, ঢাকা মেডিক্যাল কলেজ ভবন অনেক পুরনো। সেখানে রোগীর অনেক চাপ। এখানে আধুনিক ভবন করে দেওয়া হবে, যাতে চার-পাঁচ হাজার রোগীকে একসঙ্গে সেবা দেওয়া যায়।

নতুন পরিকল্পনা অনুযায়ী জাতীয় জাদুঘর এবং পাবলিক লাইব্রেরির পুরো এলাকাকে একই বাউন্ডারির মধ্যে আনা হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, নতুন পরিকল্পনা অনুযায়ী নির্মিত হলে এর নান্দনিক সৌন্দর্য মানুষকে আকর্ষণ করবে। আরো বেশি মানুষ এখানে আসতে পারবে এবং আধুনিক সুবিধা কাজে লাগিয়ে সমৃদ্ধ হতে পারবে। সেখানকার পুকুরটি এমনভাবে গড়া হবে যেন এটি মানুষকে প্রশান্তি এনে দেয়।

রাজধানীকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে সরকারের উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘পুরো ঢাকাকে মেট্রো রেল নেটওয়ার্কের আওতায় আনা হবে। কোথাও আন্ডারগ্রাউন্ড, কোথাও এলিভেটেড এক্সপ্রেসওয়ে করা হবে। ঢাকাবাসীকে সুখবর দিতে চাই—নগরের চারপাশে এলিভেটেড সার্কুলার রোড করে দেওয়া হবে।’

মন্তব্য



সাতদিনের সেরা