kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

কক্সবাজার সৈকতে বসছে আন্তর্জাতিক নৃত্য উৎসব

নিজস্ব প্রতিবেদক   

১৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কক্সবাজার সৈকতে বসছে আন্তর্জাতিক নৃত্য উৎসব

শীতের শুরুতে কক্সবাজার সৈকতে বসছে আন্তর্জাতিক নৃত্য উৎসব ‘ওশান ডান্স ফেস্টিভাল’। এ উপলক্ষে গতকাল রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করা হয়। ছবি : কালের কণ্ঠ

একদিকে আছড়ে পড়বে সমুদ্রের ঢেউ, পাশেই বসবে দেশ-বিদেশের শিল্পীদের নৃত্যের লহরী। শীতের শুরুতে সমুদ্রকন্যা কক্সবাজারের সৈকতে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে আন্তর্জাতিক নৃত্য উৎসব। দেশ-বিদেশের পর্যটকদের আকর্ষণ করতে, দেশের নৃত্যধারা বহির্বিশ্বে তুলে ধরতে এবং বিশ্বের নৃত্যধারার সঙ্গে বাংলাদেশের সমৃদ্ধ নৃত্যের মেলবন্ধনের প্রত্যয়ে আয়োজিত হচ্ছে এ আন্তর্জাতিক উৎসব। ‘ওশান ডান্স ফেস্টিভাল’ শীর্ষক এ উৎসবে অংশ নিচ্ছেন ১৫ দেশের শতাধিক নৃত্যশিল্পী।

গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এ কথা জানান বিশ্বব্যাপী নৃত্যশিল্পীদের সংগঠন দ্য ওয়ার্ল্ড ডান্স অ্যালায়েন্স-এশিয়া প্যাসিফিক (ডাব্লিউডিএ-এপি)। আয়োজকরা জানান, ২২ থেকে ২৫ নভেম্বর কক্সবাজার সৈকতে বসছে এ উৎসব। উৎসবের আয়োজক ডাব্লিউডিএ-এপির বাংলাদেশ শাখা নৃত্যযোগ।

ওশান ডান্স ফেস্টিভালে প্রদর্শিত হবে বাংলাদেশ, এশিয়া ও এশিয়ার প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন ঘরানার নৃত্য। বাংলাদেশের সমুদ্রসৈকতের সৌন্দর্যের সঙ্গে নৃত্যযোগ সাংস্কৃতিক পর্যটনের মেলবন্ধন রচনার জন্য প্রথমবারের মতো এ উৎসবের আয়োজন করেছে। এশিয়ার বিভিন্ন দেশ থেকে এ উৎসবে যোগ দেবেন নৃত্যশিল্পী, শিক্ষক, গবেষক ও কোরিওগ্রাফাররা। উৎসবের আয়োজন সহযোগী হিসেবে আছে মাত্রা ও চ্যানেল আই, সমর্থন দিচ্ছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং ট্যুরিজম বোর্ড। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এ আয়োজনের একাডেমিক সহযোগী।

আয়োজকরা জানান, ওশান ডান্স ফেস্টিভাল প্রথমবারের মতো যৌথভাবে আয়োজিত হতে যাচ্ছে দ্য ওয়ার্ল্ড ডান্স অ্যালায়েন্স-এশিয়া প্যাসিফিকের সঙ্গে; যেখানে সংস্থাটির বার্ষিক সাধারণ সভার অংশ হিসেবে থাকবে বিষয়ভিক্তিক বক্তব্য উপস্থাপন, সেমিনার, কর্মশালা, সাংস্কৃতিক পরিবেশনা। এ বছরের বিষয়স্তু ‘দূরত্বের সেতুবন্ধ’, অর্থাৎ সমাজের ভেতরকার সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক দূরত্বকে নাচের মাধ্যমে পূরণের ধারণা তুলে ধরা হবে।

অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করবেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নৃত্যশিল্পী আকরাম খান, ভারতীয় শিল্পী লীলা স্যামসন, ডাব্লিউডিএ-এশিয়া প্যাসিফিকের সভাপতি ড. ঊর্মিমালা সরকার, বাংলাদেশের শিল্পী ও ডাব্লিউডিএ-এশিয়া প্যাসিফিকের ভাইস প্রেসিডেন্ট লুবনা মারিয়াম।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মাত্রার পরিচালক সানাউল আরেফিন, নৃত্যযোগের সভাপতি আনিসুল ইসলাম হিরু ও সাধারণ সম্পাদক (দক্ষিণ এশিয়া) ডাব্লিউডিএ-এপি লুবনা মারিয়াম প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা