kalerkantho

আজ কবি আপন মাহমুদের সপ্তম মৃত্যুবার্ষিকী

লক্ষ্মীপুর প্রতিনিধি   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজ কবি আপন মাহমুদের সপ্তম মৃত্যুবার্ষিকী

শূন্য দশকের অকালপ্রয়াত কবি আপন মাহমুদের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। ২০১২ সালের ১২ সেপ্টেম্বর ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে না-ফেরার দেশে চলে যান তিনি। মাত্র ৩৬ বছরের জীবনেই বাংলা কবিতায় তিনি তাঁর প্রতিভার ঝলক দেখিয়ে গেছেন।

কবিতার পাশাপাশি কিছু গদ্য, ছোটগল্প, ছড়া ও গান লিখেছেন। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘সকালের দাঁড়ি কমা’ প্রকাশ পায় ২০১১ সালে। লিটল ম্যাগাজিন দিয়ে লেখালেখি শুরু করলেও পরে একই সঙ্গে বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক ও সাময়িকীতে ছাপা হয়েছে তাঁর কবিতা। তাঁর মৃত্যুর পর ২০১৭ সালে কবি সফেদ ফরাজীর সম্পাদনায় চৈতন্য প্রকাশনী থেকে বের হয় তাঁর ‘আপন মাহমুদ সমগ্র’ গ্রন্থটি।

আপন মাহমুদের জন্ম ১৯৭৬ সালের ১ জানুয়ারি, লক্ষ্মীপুরের মান্দারীবাজার এলাকার কড়ইতলা গ্রামে। বাবা মরহুম আবদুর রব ও মা মরহুমা আনোয়ারা বেগম। অধুনালুপ্ত দৈনিক আজকের কাগজে তাঁর সাংবাদিকতা জীবন শুরু। এরপর দৈনিক যায়যায়দিন হয়ে ২০১০ সালে যোগ দেন কালের কণ্ঠে, এখানে জ্যেষ্ঠ সহসম্পাদক হিসেবে ছিলেন মৃত্যুর আগ পর্যন্ত।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ তাঁর গ্রামের বাড়িতে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। আপনের আত্মার শান্তি কামনায় সবাইকে দোয়া করতে অনুরোধ জানিয়েছে তাঁর পরিবার।

মন্তব্য