kalerkantho

মঙ্গলবার । ৭ আশ্বিন ১৪২৭ । ২২ সেপ্টেম্বর ২০২০। ৪ সফর ১৪৪২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

উপাচার্যপন্থী শিক্ষকদের মৌন মিছিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধিকতর উন্নয়ন প্রকল্পে দুর্নীতি ও অনিয়মের অভিযোগের বিচার বিভাগীয় তদন্তসহ তিন দফা দাবিতে শিক্ষার্থী ও শিক্ষকদের একাংশের চলমান আন্দোলনের প্রতিবাদে মৌন মিছিল করেছেন উপাচার্যপন্থী শিক্ষকরা। মহাপরিকল্পনা বাস্তবায়নে বিঘ্ন সৃষ্টি এবং উপাচার্যের বিরুদ্ধে মিথ্যাচার করা হচ্ছে দাবি করে গতকাল সোমবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ মিছিল করেন তাঁরা।

‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের’ ব্যানারে করা মিছিলটি গতকাল সকাল সাড়ে ১১টায় সমাজবিজ্ঞান অনুষদ থেকে শুরু হয়ে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। পরিসংখ্যান বিভাগের অধ্যাপক আলমগীর কবিরের সঞ্চালনায় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক রাশেদা আখতার, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী ও সাধারণ সম্পাদক অধ্যাপক বশির আহমেদসহ শতাধিক শিক্ষক সমাবেশে উপস্থিত ছিলেন।

এ সময় অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী বলেন, ‘উপাচার্য সরকারের কাছে অনেক দেনাদরবার করে এই প্রকল্পের অর্থায়ন ও অনুমোদন নিয়ে এসেছেন। অথচ একটি গোষ্ঠী এতে বাধা দিতে চেষ্টা করছে। আমি তাদের বলে দিতে চাই, কোনো শক্তিই এর বাস্তবায়নে বাধা দিতে পারবে না।’

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার বলেন, ‘আসুন, আমরা আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করি। উপাচার্য মহোদয়ও সকলকে আহ্বান জানিয়েছেন। তবু পরিকল্পনা বাস্তবায়নে বাধা দেওয়া ও উপাচার্যের বিরুদ্ধে মিথ্যাচার করা সত্যিই লজ্জাজনক।’

এদিকে বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের মহাপরিকল্পনা অস্বচ্ছ ও অপরিকল্পিত হওয়ার অভিযোগে এবং প্রকল্পে দুর্নীতি ও অনিয়মের অভিযোগের বিচার বিভাগীয় তদন্তসহ তিন দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের বিএনপি, বাম ও আওয়ামীপন্থী (একাংশ) শিক্ষক ও শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত রয়েছে। টানা তিন দিনের অবরোধেও তিন দফা দাবি মেনে না নেওয়ায় গতকাল বিশ্ববিদ্যালয়ের নতুন কলাভবনের পাশে মুরাদ চত্বরে আন্দোলনের সমর্থনে গণসংগীত গাওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা