kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

‘বিকেল শেষের আলো’ ও ‘প্রাণপ্রপাত’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক   

৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘বিকেল শেষের আলো’ ও ‘প্রাণপ্রপাত’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

বাংলাদেশের স্বাধীনতাপূর্ব পাকিস্তানের ২৩ বছরের শাসনামলের রাজনৈতিক পটভূমিকে উপজীব্য করে উপন্যাস ‘বিকেল শেষের আলো’। এটি মূলত একজন মানুষের মনোভ্রমণ। অন্যদিকে মানুষের নানা দুঃখ-বেদনা, হতাশা, ব্যর্থতার পরও জীবনে বেঁচে থাকার চেয়ে বড় আর কিছু নেই—এই ভাবনাকে উপজীব্য করে উপন্যাস ‘প্রাণপ্রপাত’। কথাসাহিত্যিক মাসুদ আহমেদের এ উপন্যাস দুটির প্রকাশনা অনুষ্ঠান হলো গতকাল রবিবার। বই দুটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ।

জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। সভাপতিত্ব করেন ড. মুনিরুজ্জামান। গ্রন্থ বিষয়ে আলোচনা করেন অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল হাই, ড. মো. গোলাম মোস্তফা ও শাহেদ ইকবাল। শুভেচ্ছা বক্তব্য দেন প্রকাশক মাজহারুল ইসলাম।

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, “বিকেল শেষের আলো’ উপন্যাসকে উপন্যাস হিসেবে যদি আমরা দেখি, তবে ‘বিকেল শেষের আলো’ প্রথম দিকে একটি ভ্রমণকাহিনি এবং শেষের দিকে একটি হারিয়ে যাওয়া প্রেমের উপাখ্যান। সব কিছুর মধ্য দিয়ে দেশ-কালের সীমানা ছাড়িয়ে মানবিক প্রেম যে কখনো মরে না, লেখক সেই বার্তাটিই যেন আমাদের দিয়েছেন। অন্যদিকে ‘প্রাণপ্রপাত’ বইটি আমাদের আরো বেশি করে টানে। এর মধ্যে একটি মানুষের কৈশোর থেকে প্রাপ্ত বয়স অবধি নানা বিষয় উঠে এসেছে। খুবই স্বাভাবিকভাবে টুকরা টুকরা ছবি কোলাজ হয়ে গড়ে উঠেছে।”

উপন্যাস দুটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। প্রতিটির মূল্য ২০০ টাকা করে।

ডান্স অ্যাপ্রিসিয়েশন কোর্স শুরু

শিল্পকলা একাডেমির ‘শিল্পবোধ ও নান্দনিক চেতনা’ শীর্ষক অ্যাপ্রিসিয়েশন কোর্সের ধারাবাহিকতায় নৃত্য সমালোচনা ও লেখালেখির চর্চার প্রয়াসে আয়োজন করা হয়েছে নৃত্যবিষয়ক পাঠ ও আস্বাদন পর্ব। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনারকক্ষে ১০ দিনব্যাপী এই ডান্স অ্যাপ্রিসিয়েশন কোর্সের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোর্স পরিচালক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান ড. সোমা মুমতাজ এবং প্রশিক্ষক শর্মিলী বন্দ্যোপাধ্যায়। এ ছাড়া কোর্সটিতে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন ড. আফসার আহমেদ, ড. ইউসুফ হাসান, ড. ইস্রাফিল আহমেদ, ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়, তামান্না রহমান, বেনজীর সালাম, মুনমুন আহমেদ, শামীম আরা নীপা, রাফি হোসেন ও সুদেষ্ণা স্বয়ংপ্রভা।

মন্তব্য



সাতদিনের সেরা