kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

বাংলাদেশসহ সাত দেশ নিয়ে দক্ষিণ এশীয় জোট গড়ার উদ্যোগ ভারতের

সাসেকে পাকিস্তান বাদ

কালের কণ্ঠ ডেস্ক   

৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানকে বাদ দিয়ে বাংলাদেশসহ সাতটি দেশ নিয়ে দক্ষিণ এশিয়ায় একটি নতুন অর্থনৈতিক জোট গঠনের উদ্যোগ নিচ্ছে ভারত। আঞ্চলিক অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদারের লক্ষ্যে এ সিদ্ধান্ত নিচ্ছে দিল্লি। প্রস্তাবিত এই অর্থনৈতিক জোটের নাম হবে সাউথ এশিয়া সাবরিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক)। গতকাল রবিবার টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পারমাণবিক শক্তিধর প্রতিবেশী ভারত-পাকিস্তানের মধ্যে রাজনৈতিক বিরোধ চরমে পৌঁছায় এবং সার্কের ধীর অগ্রগতির কারণে ভারতীয় নীতিনির্ধারকরা বাংলাদেশ ও মিয়ানমারের মতো দ্রুতবর্ধনশীল দক্ষিণ এশীয় দেশগুলোকে সঙ্গে নিয়ে সামনে এগোনোর সিদ্ধান্ত নিয়েছেন।

টাইমস অব ইন্ডিয়া জানায়, প্রস্তাবিত নতুন এই জোটের সদস্য হিসেবে থাকছে বাংলাদেশ, ভারত, মিয়ানমার, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। এই সাত দেশের অর্থমন্ত্রীরা প্রথমবারের মতো নয়াদিল্লিতে বৈঠকে বসবেন। জোটের নীতি ও কৌশল নির্ধারণ করতে আগামী বসন্তে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও বলেন, ‘মিয়ানমার, বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ নিয়ে এই জোট গঠনের ব্যাপারে ভারত অত্যন্ত আগ্রহী। আঞ্চলিক একত্রীকরণ ও সহযোগিতা খুব গুরুত্বপূর্ণ। বাংলাদেশ খুব ভালোভাবে এগিয়ে যাচ্ছে।’

প্রতিবেদনে বলা হয়, ২০১১ সালে সাসেক গঠনের উদ্যোগ নেওয়া হয়। ওই সময় বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল উপ-আঞ্চলিক অর্থনৈতিক অগ্রগতির জন্য সহযোগিতা গভীর করতে সম্মত হয়। মালদ্বীপ ও শ্রীলঙ্কা ২০১৪ সালে অন্তর্ভুক্ত হয় আর ২০১৭ সালে মিয়ানমার এতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয়।

মন্তব্য



সাতদিনের সেরা