kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

শিক্ষক-শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উন্নয়ন প্রকল্পে অনিয়ম-দুর্নীতির অভিযোগে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত আছে। দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে বিচার বিভাগীয় তদন্তসহ তিন দাবিতে গতকাল রবিবারও ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল, কর্মবিরতি, পদযাত্রা ও সমাবেশ করে শিক্ষক-শিক্ষার্থীরা।

কর্মসূচিতে শিক্ষার্থীদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বিএনপি, বাম ও আওয়ামীপন্থী (একাংশ) শিক্ষকরা অংশগ্রহণ করেন।

আন্দোলনকারীরা জানায়, পূর্বঘোষণা অনুযায়ী গতকাল দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে বিক্ষোভ মিছিল ও পথনাটক করে শিক্ষার্থীরা। পরে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা প্রদক্ষিণ করে মিছিল নিয়ে শিক্ষার্থীরা পুরনো প্রশাসনিক ভবনের সামনে প্রতিবাদ সমাবেশে যোগ দেয়।

এর আগে সকালে তিন দফা দাবিতে কর্মবিরতি, প্রতিবাদ সমাবেশ ও পদযাত্রা করেন শিক্ষকরা। সমাবেশে নৃবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. সাঈদ ফেরদৌস বলেন, ‘আমরা দাবি করছি বিশ্ববিদ্যালয়ের আচার্য ইউজিসিকে সম্পৃক্ত করে একটি যথাযথ উচ্চক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করবেন। যে তদন্ত কমিটি সব অনিয়ম তদন্ত করবে। প্রশাসন শক্তি প্রদর্শন করে ক্যাম্পাসে মানববন্ধন করেছে, কিন্তু তাদের বিরুদ্ধে গণমাধ্যমে যে অভিযোগ এসেছে, তার কোনো প্রতিবাদ তারা করেনি। ক্ষমতাসীন ছাত্র সংগঠন আন্দোলনকারীদের হুমকি দিয়েছে।’

আন্দোলনকারীদের তিন দফা দাবি হলো—জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগের বিচার বিভাগীয় তদন্ত করতে হবে, উন্নয়ন মহাপরিকল্পনার পুনর্বিন্যাস এবং আবাসিক হল নির্মাণের স্থান পুনর্নির্ধারণ করা।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নিয়ে বিভিন্ন অপপ্রচার এবং সাংগঠনিক সম্পাদক অভিষেক মণ্ডলের বিরুদ্ধে আশুলিয়া থানায় মামলার প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ করেছে সংগঠনের নেতাকর্মীরা।

মন্তব্য



সাতদিনের সেরা