kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

উপজেলায় নৌকার বিরোধিতা

শোকজ নোটিশ পাচ্ছেন দলের স্বতন্ত্র প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক   

৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিগত উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের যেসব নেতা স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন তাঁদের দল থেকে কেন বহিষ্কার করা হবে না তার শোকজ নোটিশ বা কারণ দর্শানোর চিঠি পাঠানো শুরু করেছে দলটি। গতকাল রবিবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে ওই চিঠি পাঠানো শুরু হয়েছে। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ এ তথ্য জানিয়েছেন।

আব্দুস সোবহান গোলাপ গতকাল বিকেলে কালের কণ্ঠকে বলেন, ‘আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী উপজেলা পরিষদ নির্বাচনে যাঁরা বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন তাঁদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হচ্ছে। চিঠি প্রস্তুত করা হয়েছে। আজই (রবিবার) এ চিঠি পাঠানো হচ্ছে। পরে যাঁরা বিদ্রোহী প্রার্থীদের মদদ দিয়েছেন, নৌকার বিরোধিতা করেছেন তাঁদেরও চিঠি দেওয়া হবে।’

প্রথম দফায় কতজন নেতাকে চিঠি দেওয়া হচ্ছে জানতে চাইলে গোলাপ বলেন, ‘একশর মতো হবে।’

দলের একাধিক সূত্রে জানা যায়, উপজেলা নির্বাচনে নৌকার বিরুদ্ধে আওয়ামী লীগের যেসব নেতা স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন এবং যাঁরা ওই প্রার্থীদের মদদ দিয়েছিলেন এমন প্রায় দেড় শ নেতার একটি তালিকা তৈরি করেন দলের আট বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকরা। কিন্তু গত শনিবার আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের এক যৌথসভায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা প্রথম পর্যায়ে শুধু ‘বিদ্রোহী প্রার্থী’দের কারণ দর্শানোর চিঠি দেওয়ার নির্দেশনা দেন। মদদদাতাদের বিরুদ্ধে আরো খোঁজ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

পাঁচ ধাপে অনুষ্ঠিত ওই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দুই শতাধিক নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তাঁদের মধ্যে ১২০ জনের বেশি জয়ী হন।

মন্তব্য



সাতদিনের সেরা