kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

‘রবির কিরণে শৈলজারঞ্জন’ প্রামাণ্যচিত্রের প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক   

৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘রবির কিরণে শৈলজারঞ্জন’ প্রামাণ্যচিত্রের প্রদর্শনী

রাজধানীর শিল্পকলা একাডেমিতে গতকাল মঞ্চস্থ হয় রবীন্দ্রনাথের নৃত্যালেখ্য ‘বর্ষামঙ্গল’। ছবি : কালের কণ্ঠ

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একান্ত সহচর, স্বরলিপিকার ও সংগীতগুরু আচার্য শৈলজারঞ্জন মজুমদারের ওপর এস বি বিপ্লব নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘রবির কিরণে শৈলজারঞ্জন’-এর উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার রাতে শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ছিল এ অনুষ্ঠান।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল শৈলজারঞ্জন মজুমদারের স্বরলিপিকৃত রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যালেখ্য ‘বর্ষামঙ্গল’। নৃত্যালেখ্যটি পরিবেশন করে ভারতের শান্তিনিকেতন আশ্রম। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন আমন্ত্রিত শিল্পী শিখা চ্যাটার্জী, শুভশ্রী বসু ও মানস।

অ্যাডর্ন বুকসের বইমেলা শুরু

গতকাল শনিবার বিকেলে রাজধানীর বাংলামোটর বিশ্বসাহিত্য কেন্দ্রের সপ্তম তলার বাতিঘরে অ্যাডর্ন বুকসের বিপুল বইয়ের প্রদর্শনী ও বিশেষ ছাড়ের ১৫ দিনব্যাপী বইমেলা শুরু হয়েছে। আমন্ত্রিত বিশিষ্টজনদের নিয়ে এই মেলার উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।

বাতিঘরের চট্টগ্রাম ও সিলেট কেন্দ্রেও একই সঙ্গে এই মেলা অনুষ্ঠিত হবে। অ্যাডর্নের প্রকাশক ও প্রধান নির্বাহী সৈয়দ জাকির হোসাইন জানান, এ আয়োজনে অ্যাডর্ন প্রকাশিত এবিসি সিরিজের (শিশুদের উপযোগী) বই পাঠকরা সংগ্রহ করতে পারবে ২০ শতাংশ ছাড়ে। অন্য বারো শর বেশি শিরোনামের বই সংগ্রহ করতে পারবে ৪০ শতাংশ ছাড়ে।

মুক্তিযুদ্ধে শহীদ পুলিশের কাহিনী নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র

মহান মুক্তিযুদ্ধে পুলিশের গৌরবময় অবদানের কাহিনীকে কেন্দ্র করে বিকন গ্রুপের প্রযোজনায় নির্মিত হতে যাচ্ছে ‘অর্জন ৭১’ শীর্ষক চলচ্চিত্র। গতকাল শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এ ছবির ‘সাইনিং ও আশীর্বাদ’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। গতকালের এ আয়োজনে প্রযোজক, পরিচালক ও কলাকুশলীরা চলচ্চিত্র নির্মাণকাজে অংশগ্রহণের জন্য চুক্তিবদ্ধ হন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম, বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য এরোমা দত্ত ও ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান। এতে সভাপতিত্ব করেন পুলিশের সাবেক অতিরিক্ত আইজি ও মুক্তিযোদ্ধা ড. আবদুর রহিম খান। শুভেচ্ছা বক্তব্য দেন চিত্রনায়িকা মৌসুমী, ছবির পরিচালক মির্জা সাখাওয়াৎ হোসেন প্রমুখ। 

মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা নিয়ে অনুষ্ঠানে আলোচনা হয়। বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস যেমন গৌরবের, তেমনি বেদনারও। ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে এক হাজার ১০০ পুলিশ সদস্য শহীদ হন। তাঁদের কারো কারো বীরত্ব এতটাই মহীয়ান যে সেটা পুলিশ বাহিনীর ইতিহাসকে উজ্জ্বলতর করে তোলে।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা