kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

দ্রুত সমাধান নেই রোহিঙ্গা সংকটের

জাতিসংঘের সাবেক উপমহাসচিবের মন্তব্য

কূটনৈতিক প্রতিবেদক   

৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গা সংকটের দ্রুত কোনো সমাধান নেই বলে মন্তব্য করেছেন জাতিসংঘের সাবেক উপমহাসচিব লর্ড মালোচ ব্রাউন। তিনি গতকাল শনিবার ঢাকায় এক সিম্পোজিয়ামে বক্তব্য রাখার সময় এ মন্তব্য করেন। ওই সময় তিনি রোহিঙ্গা সংকট সমাধানের লক্ষ্যে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

লর্ড মালোচ ব্রাউন বলেন, বাংলাদেশকে অত্যন্ত ধৈর্য ও মানবিকতা দিয়ে এই সংকট মোকাবেলা করতে হবে। কারণ বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশের জন্য বিশাল বোঝা। তিনি বলেন, জাতিসংঘ নয় বরং এর সদস্য রাষ্ট্রগুলো রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর রাজনৈতিক চাপ সৃষ্টিতে এগিয়ে আসছে না—এমন ধারণার সঙ্গে তিনি ভিন্নমত পোষণ করবেন না।

জাতিসংঘের সাবেক এই কর্মকর্তা বলেন, মিয়ানমারে অনেক রাজনৈতিক পরিবর্তন আসতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায়কে এই পরিবর্তনের জন্য অবশ্যই চাপ সৃষ্টি করতে হবে। বাংলাদেশকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে তিনি বলেন, এই ‘শরণার্থীরা’ এমন নয় যে তারা এ দেশে থাকতে চায়। তবে তাদের ফেরার মতো অনুকূল পরিবেশ মিয়ানমারে এখনো সৃষ্টি হয়নি। তিনি আরো বলেন, বাংলাদেশের হতাশা ও সংকট সমাধানের প্রয়োজনীয়তার বিষয়টি জাতিসংঘ অনুধাবন করে বলেই তিনি বিশ্বাস করেন। তিনি মনে করেন, জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনে এই ইস্যুটি যাতে গুরুত্ব পায় সে জন্য জাতিসংঘ বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায়।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, মুক্তিযুদ্ধের পর কঠিন সময়ে বাংলাদেশকে জাতিসংঘের সংস্থাগুলো গুরুত্বপূর্ণ সহায়তা দিয়েছে। ভূরাজনৈতিক কারণে অনেক সময় কঠিন পরিস্থিতিতে পড়া বাংলাদেশের মতো দেশগুলোর জন্য জাতিসংঘ অত্যন্ত প্রাসঙ্গিক।

ভারতের আসামে নাগরিক তালিকা নিয়ে উদ্বেগ প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘এটি এখনো পরিবর্তন হচ্ছে। আমরা জানি, এমন কিছু ইস্যু আসতে পারে যা আমাদের ওপর প্রভাব ফেলতে পারে। তবে আমাদের এখনই অনুমান করা উচিত নয়। কারণ আমি মনে করি, স্বল্প সময়ের যন্ত্রণার চেয়ে বন্ধুত্ব অনেক বেশি মূল্যবান। আমি মনে করি, আমরা এটি পরে সমাধান করতে পারব।’

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের প্রিন্সিপাল রিসার্চ ফেলো ড. ইফতেখার আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতউল্লাহ খান।

মন্তব্য



সাতদিনের সেরা