kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

আতিয়া মহলে জঙ্গি আস্তানা

তিনজনকে অভিযুক্ত করে চার্জশিট

সিলেট অফিস   

৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ী এলাকার আতিয়া মহলে ‘জঙ্গি আস্তানা’য় অভিযান ও হামলার ঘটনায় তিনজনকে অভিযুক্ত করে চার্জশিট (অভিযোগপত্র) দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। ঘটনার প্রায় ২৯ মাস পর গতকাল শনিবার দুপুরে সিলেট মুখ্য মহানগর হাকিম আদালতে ওই চার্জশিট জমা দেন তদন্ত কর্মকর্তা আবুল হোসেন।

চার্জশিটে জঙ্গি হামলায় নিহত মর্জিনার বোন আর্জিনা (১৯), তার স্বামী জহুরুল হক ওরফে জসিম (২৫) ও হাসান (২৬) নামের তিনজনকে অভিযুক্ত করে পিবিআই। চট্টগ্রামের সীতাকুণ্ডে সংঘটিত এক জঙ্গি হামলার ঘটনায় ২০১৭ সালের ১৫ মার্চ এই তিনজনকে গ্রেপ্তার করেছিল পুলিশ।

তদন্ত কর্মকর্তা ও পিবিআইয়ের পরিদর্শক আবুল হোসেন জানান, এই তিনজনই জঙ্গিদলের সদস্য। আতিয়া মহলে নিহত চার জঙ্গিকে তারাই জঙ্গিবাদে উদ্বুদ্ধ করে। এ ছাড়া এতে মোশারফ নামের আরেক জঙ্গির সম্পৃক্ততা পাওয়া গেছে। তবে সে মৌলভীবাজারে জঙ্গিবিরোধী অভিযানে মারা গেছে।

সিলেটের দক্ষিণ সুরমা থানার শিববাড়ী এলাকায় আতিয়া মহল নামের পাঁচতলা একটি বাড়ির নিচতলায় জঙ্গিরা অবস্থান করছে বলে জানতে পারে পুলিশ। ওই তথ্যের ভিত্তিতে ২০১৭ সালের ২৪ মার্চ সকাল ৮টার দিকে বাড়িটির ভেতর থেকে বাইরের দিকে গ্রেনেড ছোড়া হয়। এরপর আতিয়া মহল ঘিরে রাখে পুলিশ। সেখানে অভিযান পরিচালনার জন্য ওই দিন বিকেলে সোয়াত টিম এবং সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সেনাবাহিনীর প্যারা-কমান্ডো দল ঘটনাস্থলে পৌঁছায়। সেখানে অভিযান শুরু করার পাঁচ দিন পর সফলতা মেলে। ‘অপারেশন টোয়াইলাইট’ চলাকালে ওই ভবনে ব্যাপক গোলাগুলি ও বিস্ফোরণ ঘটে। অভিযানে চার জঙ্গি, র‌্যাবের গোয়েন্দা বিভাগের পরিচালকসহ ১১ ব্যক্তির মৃত্যু হয়। এ ছাড়া বিস্ফোরণে আহত হন র‌্যাব, পুলিশ, সাংবাদিকসহ অনেকেই।

 

মন্তব্য



সাতদিনের সেরা