kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকতার ছোঁয়া

ময়মনসিংহ

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ   

৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ময়মনসিংহ নগরে মেডিক্যাল (চিকিৎসা) বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকতার ছোঁয়া লেগেছে। গত ১ সেপ্টেম্বর থেকে বিজ্ঞানসম্মত উপায়ে শুরু হয়েছে মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনার কাজ। যদিও কয়েক বছর আগে থেকেই এ কার্যক্রমের প্রস্তুতি চলছিল। এরই মধ্যে নগরের হাসপাতাল ও ক্লিনিক কর্তৃপক্ষ এ উদ্যোগে সাড়া দিয়েছে। তবে সব প্রতিষ্ঠানকে এর আওতায় আনতে আরো কয়েক মাস সময় লাগতে পারে বলে মনে করছে সংশ্লিষ্টরা। ময়মনসিংহ সিটি করপোরেশনের সহায়তায় মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনার কাজটি নগরে শুরু করেছে নভো ওয়েস্ট ম্যানেজমেন্ট সার্ভিস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। এ ছাড়া পরিবেশ অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তরও এ কার্যক্রমে সহায়ক ভূমিকা রাখছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ময়মনসিংহ শহরের জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ ছিল মেডিক্যাল বর্জ্য। এ শহরে সরকারি-বেসরকারি মিলিয়ে দুই শতাধিক চিকিৎসাপ্রতিষ্ঠান রয়েছে।

জানা যায়, নভো ওয়েস্টের কর্মচারীরা প্রতিদিন বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিক থেকে বর্জ্য নিয়ে আসেন নগরের আকুয়া এলাকার প্লান্টে। এরপর তা ধ্বংস করা হয়। মূলত তিন ধরনের বর্জ্য এখানে আসে। প্রথমটি হলো সংক্রামক বর্জ্য। যেমন— ব্যান্ডেজ, প্লাস্টার, স্যানিটারি প্যাড, এয়ারওয়ে টিউব, ক্যাথেটর, রক্ত নেওয়ার সিরিঞ্জ, টিউমার, শরীরের কর্তিত অংশ ইত্যাদি। এগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস করা হচ্ছে। দ্বিতীয়টি হচ্ছে ধারালো বর্জ্য। এগুলো হলো সুই, ব্লেড, ভাঙা বোতল, ভাঙা কাচ, সার্জিক্যাল ব্লেড, পিন, বোর্ড পিন ইত্যাদি। এগুলো কংক্রিটের ঘরে চাপা দেওয়া হচ্ছে। আরেকটি বর্জ্য হলো পুনর্চক্রায়ন বর্জ্য। এগুলো মূলত প্লাস্টিকের দ্রব্য। সংশ্লিষ্টরা জানায়, প্রতিদিন বর্জ্যগুলো সংগ্রহ করে তা বাছাই হয়। এরপর ধ্বংস করা হয়।

নভো ওয়েস্ট ম্যানেজমেন্ট লিমিটিডের ব্যবস্থাপনা পরিচালক আবুল হাসনাত ইপু বলেন, এখন ৩০টির মতো হাসপাতাল ও ক্লিনিক থেকে বর্জ্য নিচ্ছি। প্রতিদিন প্রায় এক হাজার কেজি বর্জ্য আসছে। তবে বর্জ্যের পরিমাণ আরো বাড়বে।

ময়মনসিংহ সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ কে দেবনাথ বলেন, সিটি করপোরেশনের সঙ্গে নভো ওয়েস্ট ম্যানেজমেন্ট সার্ভিস লিমিটেডের চুক্তি হয়েছে। প্রতিষ্ঠানটি ক্লিনিক ও হাসপাতাল থেকে মেডিক্যাল বর্জ্য নিয়ে আসবে। পরে প্লান্টে বিনষ্ট করা হবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা