kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

ঢাকা উত্তরে ২ হাজার বাড়িতে এডিস মশার লার্ভার সন্ধান

নিজস্ব প্রতিবেদক   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এডিস মশার লার্ভা ধ্বংসে পরিচালিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রথম ধাপের ‘চিরুনি অভিযান’ শেষ হয়েছে। টানা ১০ দিনের অভিযান শেষ হওয়ার পর গত দুই দিনে বাদ পড়া ভবনগুলোতেও অভিযান চালানো হয়। গত বুধবার ও গতকাল বৃহস্পতিবার এ অভিযানে আরো ৩৯টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া গেছে। এ নিয়ে ১২ দিনের অভিযানে প্রায় দুই হাজার বাড়ি ও স্থাপনায় লার্ভা পাওয়া গেল।

ডিএনসিসির কর্মকর্তারা জানান, বাসা বন্ধ থাকা, দারোয়ানের কাছে চাবি না থাকায় ও বাড়ির মালিকদের অসহযোগিতার কারণে বেশ কয়েকটি বাড়িতে যেতে পারেননি সিটি করপোরেশনের কর্মকর্তারা। এবার সেসব বাদ পড়া বাড়িতে অভিযান পরিচালনা করা হয়।

গতকাল পরিচ্ছন্নতা ও মশক নিধনকর্মীরা বাদ পড়া সাত হাজার ৫৫০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করেন। এগুলোর মধ্যে ৩৯টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা পায় ডিএনসিসি দল। লার্ভা পাওয়া সব বাড়ি ও স্থাপনার মালিককে সতর্ক করে লাল রঙের স্টিকার ঝুলিয়ে দেওয়া হয়েছে। এ ছাড়া চার হাজার ৮৯৪টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ পেয়েছেন ডিএনসিসির কর্মীরা। এসব স্থানের লার্ভা ধ্বংস করে মৌখিকভাবে সতর্ক করা হয়েছে মালিকদের।

ডিএনসিসি সূত্র জানায়, গত ২৫ আগস্ট ডিএনসিসির এডিস মশার লার্ভা ধ্বংসে চিরুনি অভিযান শুরু হয়। ১০ দিনের অভিযান শেষ হয় গত মঙ্গলবার। কিন্তু অভিযানে কিছু বাড়ি বাদ পড়ায় তা আরো দুই দিন অভিযান অব্যাহত রাখা হয়।

সূত্র মতে, এই ১২ দিনে ঢাকা উত্তরের ৩৬টি ওয়ার্ডের এক লাখ ২১ হাজার ৫৬০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করতে পেরেছে সিটি করপোরেশন। এসব বাড়ির মধ্যে এক হাজার ৯৫৭টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ ছাড়া ৬৭ হাজার ৩০৬টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়।

মন্তব্য



সাতদিনের সেরা