kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের গোলটেবিল

ছোটখাটো অভিযোগে নির্বাচন প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা চলছে

নিজস্ব প্রতিবেদক   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কিছু সংস্থার প্রকাশিত রিপোর্ট ও কয়েকটি গণমাধ্যম নির্বাচনের ছোটখাটো বিষয়কে খুব বড় করে তুলে ধরছে। যার মাধ্যমে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা চলছে। জাতীয় নির্বাচনের মতো একটি গুরুত্বপূর্ণ ইস্যুকে সাধারণভাবে বিশ্লেষণ করে গণমাধ্যমে প্রকাশ করায় দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। জনমনে তৈরি হচ্ছে বিভ্রান্তি।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশন আয়োজিত ও ইলেকশন মনিটরিং ফোরামের তত্ত্বাবধানে ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশি-বিদেশি পর্যবেক্ষক ও বিশিষ্টজনদের অভিমত’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন বক্তারা। গতকাল বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এই গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

নির্বাচনে অনিয়মের প্রসঙ্গে বক্তারা বলেন, পৃথিবীর কোথাও শতভাগ নির্ভুল নির্বাচন সম্ভব নয়। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হয়েছে। সারা দেশে ৪০ হাজার ১৫৫টি ভোটকেন্দ্রের মধ্যে মাত্র ২১৩টি কেন্দ্রে শতভাগ ভোট পড়ার অভিযোগ উঠেছে, যা আনুপাতিক হারে মোট কেন্দ্রের মাত্র ০.৫৩ শতাংশ। এ বিষয়ে পর্যবেক্ষণ সংস্থাগুলো নির্বাচন কমিশনে পৃথক তদন্ত প্রতিবেদন দাখিল করেছে ও অনিয়মের সঙ্গে সম্পৃক্তদের শাস্তির দাবি জানিয়েছে।

আয়োজক প্রতিষ্ঠানের মহাসচিব অধ্যাপক আবেদ আলীর সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় বক্তব্য দেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, বিইউপির উপচার্য অধ্যাপক ড. আবুল কাশেম মজুমদার, ঢাকা ওয়াসার চেয়ারম্যান অধ্যাপক ড. হাবিবুর রহমান, অধ্যাপক ড. আব্দুল জব্বার খান, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশিদ, ইউসুফ হোসেন হুমায়ুন, ব্যারিস্টার তুরিন আফরোজ, লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ, মো. ইকবাল ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশন পশ্চিমবঙ্গের রাজ্য সম্পাদিকা সুপর্না রায়।

মন্তব্য



সাতদিনের সেরা