kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

বৈদ্যুতিক কর্মপেশায় ৫ বছরে ৭০ হাজার দক্ষ কর্মী তৈরির উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘অল্প সময়ের মধ্যেই বাংলাদেশের সাফল্য কল্পনাতীত। বাংলাদেশ একটি অসম্ভবকে সম্ভব করার দেশ। চেষ্টা করলে আমাদের সাফল্য আসবেই। প্রশিক্ষিত জনগণকে সংশ্লিষ্টদের কাউন্সেলিং করা প্রয়োজন, যাতে তারা প্রশিক্ষণের শিক্ষা যথাযথভাবে প্রয়োগ করতে পারে’, গতকাল বৃহস্পতিবার সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশে বৈদ্যুতিক কর্মপেশায় দক্ষ জনশক্তি সৃষ্টির প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী।

এ ছাড়া বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘মানসম্পন্ন প্রশিক্ষণের আয়োজন করা অবশ্যই দরকার। দক্ষতা অর্জনে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। দেশের আনাচকানাচে শিক্ষিত-অর্ধশিক্ষিতদের প্রশিক্ষিত করার উদ্যোগ প্রশংসনীয়। আন্তর্জাতিক শ্রম বাজারে ভাষার জন্য সাফল্য পাওয়া যাচ্ছে না। এ প্রশিক্ষণের সঙ্গে ইংরেজি ভাষা সম্পৃক্ত করে প্রশিক্ষণের মান বৃদ্ধির সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক শ্রম বাজারে সাফল্য পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।’

মুজিব বর্ষ উদযাপন উপলক্ষে ‘সেবা বর্ষ’ প্রতিশ্রুতি বাস্তবায়নে স্বল্পশিক্ষিত বা অর্ধশিক্ষিত বেকার জনগোষ্ঠীকে দক্ষ জনগোষ্ঠীতে পরিণত করা এবং শ্রমশক্তি রপ্তানির লক্ষ্যে শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির জন্য এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। দুই মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচিতে দুই হাজার ৮৭৫ জন অংশ নিচ্ছে। মুজিব বর্ষ পালন উপলক্ষে সাত হাজার জনকে প্রশিক্ষণ দেওয়া হবে এবং আগামী পাঁচ বছরে এ সংখ্যা দাঁড়াবে ৭০ হাজারে।

মন্তব্য



সাতদিনের সেরা