kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

আইওআরএ সম্মেলন শেষে ঘোষণা

সুনীল অর্থনীতির জন্য তথ্যভাণ্ডার তৈরি হবে

কূটনৈতিক প্রতিবেদক   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘ব্লু ইকোনমি’র (সুনীল অর্থনীতি) জন্য নিজ নিজ সাংবিধানিক এলাকার অর্থনৈতিক ডাটাবেইস (তথ্যভাণ্ডার) তৈরির বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে ভারত মহাসাগরীয় বলয়ের দেশগুলোর জোট (ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন—আইওআরএ)।

গতকাল বৃহস্পতিবার ঢাকার একটি হোটেলে তৃতীয় আইওআরএ সুনীল অর্থনীতির মন্ত্রী পর্যায়ের সম্মেলন শেষে ‘ঢাকা ঘোষণা’য় এ কথা বলা হয়েছে। সম্মেলন শেষে সংবাদ সম্মেলনে ১৭ দফা ঢাকা ঘোষণা সম্পর্কে জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (ম্যারিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম ও আইওআরএ মহাসচিব ড. নোমভিয়ো এন নোকয়ে।

খুরশেদ আলম বলেন, বাংলাদেশ সমুদ্রে মিথেন গ্যাস অনুসন্ধান করবে। সুনীল অর্থনীতির প্রসারে সবার কাছে বিনিয়োগ ও সহযোগিতা চাওয়া হয়েছে।

এদিকে অন্তর্ভুক্তিমূলক সুনীল অর্থনীতির প্রসারে আইওআরএ সদস্য দেশগুলোর মন্ত্রীরা ঢাকা ঘোষণার আলোকে উদ্যোগ নিতে সম্মত হয়েছেন। ঢাকা ঘোষণায় সাগর এলাকার বাস্তুসংস্থান সুরক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। সদস্য দেশগুলো তাদের টেকসই উন্নয়নের লক্ষ্যে সুনীল অর্থনীতির সম্ভাবনাগুলো কাজে লাগাতে সম্মত হয়েছে। তারা এখন থেকে সুনীল অর্থনীতিকে অগ্রাধিকার দেবে।

ঢাকা ঘোষণায় বলা হয়েছে, আইওআরএ সদস্য দেশগুলো সুনীল অর্থনীতির উন্নয়নে প্রয়োজনীয় আইনি ও প্রাতিষ্ঠানিক কাঠামো তৈরি করবে। আইওআরএ সদস্য রাষ্ট্র ও ডায়ালগ পার্টনাররা পারস্পরিক লাভজনক ও ন্যায্য অংশীদারির উদ্যোগ নেবে। ঢাকা ঘোষণায় সমুদ্রসম্পদ অনুসন্ধানে সম্ভাব্য ঝুঁকিগুলো বিবেচনায় নিতেও আইওআরএ সদস্যদের উৎসাহিত করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা