kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

রোহিঙ্গা ক্যাম্প

সীমানাপ্রাচীর নির্মাণ করবে সশস্ত্র বাহিনী

নিজস্ব প্রতিবেদক   

৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিরাপত্তার জন্য রোহিঙ্গা ক্যাম্পের চারদিকে কাঁটাতারের বেড়া বা সীমানাপ্রাচীর নির্মাণ করবে সশস্ত্র বাহিনী। সশস্ত্র বাহিনীর এই প্রস্তাবে সম্মতি জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠক থেকে এ বিষয়ে ক্যাম্প এলাকার নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দেওয়ার জন্য বলা হয়েছে।

গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া। বৈঠকে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, ইলিয়াস উদ্দিন মোল্লা, মোতাহার হোসেন, মহিববুর রহমান ও নাহিদ ইজাহার খান উপস্থিত ছিলেন।

বৈঠকে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় সেনাবাহিনীর কার্যক্রম নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। সেখানে বলা হয়, সেনাবাহিনী সাতটি ক্যাম্পের মাধ্যমে ওই এলাকায় অসামরিক প্রশাসনকে সহায়তা দিয়ে আসছে। বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের ক্যাম্প এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনী প্রতিদিন ২১টি যৌথ টহলের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করে আসছে। বর্তমানে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা স্থিতিশীল থাকলেও পাহাড়ি এলাকায় কাঁটাতারের বেড়া না থাকায় রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে সারা দেশে ছড়িয়ে পড়তে পারে। এ জন্য ক্যাম্প এলাকায় কর্তৃপক্ষের মাধ্যমে কাঁটাতারের বেড়া বা সীমানাপ্রাচীর নির্মাণ করা জরুরি।

কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান বলেন, ‘আমরা দেখতে পেয়েছি, অনেক রোহিঙ্গা সেখান থেকে বেরিয়ে এদিক-সেদিক যাচ্ছে। এ জন্য আমরা সেখানকার নিরাপত্তা নিশ্চিত করার সুপারিশ করেছি। সে ক্ষেত্রে প্রয়োজনে সীমানাপ্রাচীর নির্মাণের কথা বলা হয়েছে।’

মন্তব্য



সাতদিনের সেরা