kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

সড়ক শৃঙ্খলার ১১১ সুপারিশ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আজ

নিজস্ব প্রতিবেদক   

৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে সড়ক দুর্ঘটনা রোধে সরকার দেশের সব মহাসড়ককে হালকা যান চলাচলের আলাদা লেনসহ চার লেনে উন্নীত করবে। এ ছাড়া দুর্ঘটনা কমাতে সড়কে শৃঙ্খলার সুপারিশগুলো দ্রুত বাস্তবায়ন করা হবে। এ অবস্থায় আজ জাতীয় সড়ক নিরাপত্তা পরিষদের বৈঠক বসতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) প্রধান কার্যালয়ে। বৈঠকে সড়কে শৃঙ্খলার ১১১ সুপারিশ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। 

এদিকে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবির অর্থায়নে ঢাকা-সিলেট, রংপুর-বাংলাবান্ধা, রংপুর-বুড়িমারী ও ফরিদপুর-বরিশাল মহাসড়ক চার লেনে উন্নীত করা হচ্ছে। মহাসড়কগুলোর প্রতিটিতে চার লেনের পাশাপাশি ধীরগতির যানবাহনের জন্য আলাদা লেন থাকবে। প্রধানমন্ত্রীর অনুরোধে এডিবি সব জাতীয় মহাসড়ক উন্নয়নে অর্থায়ন করতে যাচ্ছে বলে জানিয়েছেন এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ। মনমোহন জানান, এরই মধ্যে ফরিদপুর-বরিশাল এবং রংপুর-বুড়িমারী মহাসড়ক চার লেনে উন্নীত করার লক্ষ্যে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ হয়েছে। গতকাল বুধবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অফিসকক্ষে এডিবির কান্ট্রি ডিরেক্টর সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এসব কথা জানান।

এডিবির অর্থায়নে জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা এবং হাটিকুমরুল থেকে রংপুর পর্যন্ত মহাসড়ক চার লেনে উন্নীতকরণ কাজ ছাড়াও কক্সবাজার-উখিয়া-টেকনাফ সড়ক প্রশস্তকরণের কাজ চলছে। দেশের সড়ক অবকাঠামো উন্নয়নে অব্যাহত সহযোগিতার জন্য মন্ত্রী এডিবিকে ধন্যবাদ জানান।

মন্তব্য



সাতদিনের সেরা