kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ

দুটি কারখানা বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রমিক ছাঁটাই বন্ধ ও ছাঁটাইকৃতদের কাজে পুনর্বহালের দাবিতে গত কয়েক দিনের আন্দোলনের জেরে আশুলিয়া শিল্পাঞ্চলের দুটি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। গতকাল বুধবার সকালে আশুলিয়ার জামগড়ার অদূরে শিমুলতলা এলাকায় অবস্থিত ‘নাবা নিট কম্পোজিট লিমিটেড’ ও জামগড়ায় অবস্থিত সিডকো গ্রুপের ‘ইএসকেই ক্লথিং লিমিটেড’ কারখানায় বন্ধের নোটিশ টানিয়ে দেওয়া হয়।

নোটিশে বলা হয়েছে, প্রতিষ্ঠানের গার্মেন্ট বিভাগের সুইং, ফিনিশিং, কাটিং ও কোয়ালিটি বিভাগের শ্রমিকরা অবৈধভাবে ধর্মঘটে লিপ্ত রয়েছে। কর্তৃপক্ষ বারবার চেষ্টা করলেও শ্রমিকরা ধর্মঘট অব্যাহত রেখেছে। এ অবস্থায় বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এর ১৩/১ ধারা অনুযায়ী ৪ সেপ্টেম্বর থেকে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো। এই বন্ধকালীন প্রতিষ্ঠানের সব শ্রমিক-কর্মচারী বাংলাদেশ শ্রম আইনের ১৩/১ অনুযায়ী বেতন-ভাতাদি পাবে।

নাবা নিট কম্পোজিট লিমিটেডের শ্রমিকরা জানায়, গত ২৯ আগস্ট কৌশলে ‘পিসি কমিটি’র সদস্যসহ ৩০ জন শ্রমিককে ছাঁটাই করে কর্তৃপক্ষ। কী কারণে ছাঁটাই করা হয়েছে তা জানানো হয়নি। এ ছাড়া কারখানায় শ্রমিকদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করা হয়। তার পর থেকে শ্রমিকরা ছাঁটাইকৃতদের পুনর্বহাল ও কারখানায় মোবাইল ফোন ব্যবহারের সুযোগ চালু রাখার দাবি জানিয়ে আসছিল।

জানতে চাইলে নাবা নিট কারখানার ব্যবস্থাপক আদম আলী বলেন, কারখানায় কাজ কম থাকায় শ্রম আইনের নিয়মনীতি মেনে সব পাওনাদি পরিশোধ করে ৩০ জন শ্রমিককে ছাঁটাই করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা